রমনীদের মূত্র-যুবতি মেয়েদের প্রশাব দিয়ে তৈরি হচ্ছে বিশেষ পাউরুটি

রমনীদের মূত্র দিয়ে তৈরী হচ্ছে পাউরুটিএবঙ দিন দিন জনপ্রিয় খাবারের তালিকায় আসছে সেই
রমনীদের মূত্র পাউরুটি

ফ্রান্সের একটি জনপ্রিয় পাউরুটি “গোল্ডিলকস ব্রেড” যা তৈরীতে ব্যবহার হয় রমনীদের মূত্র বা মেয়েদের প্রশাব কি বিশ্বাস হচ্ছে না তো ?

হ্যাঁ সত্যিই তাই বেকারিতে মালিকের নাম “লুইজি রাগেট”  তিনি নিজের রূটির কারখানাতেই এই বিশেষ পাউরুটি তৈরি করেন তিনি যা ফ্রান্সের জনপ্রিয় খাবারের তালিকায় রয়েছে।
কিছুদিন আগে একটি মার্কিন সংবাদ মাধ্যমে দেয়া সা
ক্ষাতকারে লুইজি রাগেট বলেন, তিনি বিশেষ এই পাউরুটি তৈরিতে ব্যবহার করেন রমনীদের মূত্র মহিলাদের মূত্র যা ফ্রান্সের জনপ্রিয় হয়ে উঠে!
তিরি আরও জানান পাবলিক টয়লেট থেকে সেই মূত্র সংগ্রহ করেন তিনি। নিজেকে “Eco Feminista” হিসাবে পরিচয় দেন লুইজি। শারীরিক বর্জ্য নিয়ে সমাজে যে ভুল ধারণা রয়েছে তা ভাঙতে চান তিনি।
লুইজি বলেন, তার প্রধান উদ্দেশ্য খাদ্য আরেও উন্নত ও ভালো মান দেওয়া। সে জন্যই তিনি ময়দা Fermentation রমনীদের মূত্র ব্যবহার করেন ।
তিনি আরও বলেন যে তরলকে (রমনীদের মূত্র) ময়লা হিসাবে মানুষ অবহেলা ও ঘৃনা আমি সেখানেই সোনার খনি খুজে নিয়েছি। “মূত্রে নাইট্রোজেন, পটাশিয়ামের মতো প্রয়োজনীয় জিনিষ রয়েছে।” পাউরুটি তৈরির অন্যতম উপাদান এই নাইট্রোজেন।
লুইজির দাবি, রমনীদের মূত্র  খুব ভাল  Fertilizer (সার) । ফরাসী নগর পরিকল্পনা একটি সংস্থার প্রকাশিত নতুন জরিপে উঠে আছে লুইজির সেই বিশেষ পাউরুটি ডেইলি প্রায় দুই কোটি নব্বই লাখ পিস পাউরুটি রেডি করে এবং প্রতিদিনের তৈরীটা প্রতিদিনে বিক্রি  করে ফেলে লুইজি।
লুইজি বলেন, এই বিশেষ পাউরুটিতে রমনীদের মূত্র ব্যবহার করে তিনি প্রতিদিন প্রায় সাত শত তিন টন রাসায়নিক প্রক্রিয়ায় প্রস্তুত কৃত্রিম নাইট্রোজেনের ব্যতিরেকে  প্রাকৃতিক ভাবে আসা রমনীদের মূত্র’এর নাইট্রোজেন ব্যবহার করেন। আর সেই সাত শত তিন টন রাসায়নিক প্রক্রিয়ায় প্রস্তুত কৃত্রিম সার যা কৃষকরা  সার হিসাবে জমিতে ব্যবহার করতে পারে। তবে, রমনীদের মূত্র’কে রীতিমতো ট্রিটমেন্ট বা সোধন করে তবেই লুইজি ব্যবহার করেন পাউরুটি তৈরির কাজে।
তিনি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে নিজের এই কাজের বিবরণও প্রকাশ করেন । তাকে প্রশ্ন করা হয় কিন্তু শুধুমাত্র মহিলাদের মূত্র কেন?
উত্তরে লুইজি বলেন, নিজের Eco feminism অর্থাৎ নারী অধিকারের সমর্থন বিশ্বাস থেকেই পুরুষদের প্রশাব/মুত্র ব্যবহার করেন না তিনি।

Leave a Comment