চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল নিজেই বের করুন কয়েক মিনিটেই !

মোবাইল চুরি বা হারানো জটিল কোনো ব্যাপার নয়। মনের অজান্তে হারিয়ে যেতে পারে আপনার প্রিয় ফোনটি। ফোন হারানোর পর তা পাওয়ার জন্য কত চেষ্টা না করে থাকেন আপনি।

 

 এমনও হয়েছে থানায় ডায়েরিও করতে হয়েছে। তবে আপনি জেনে অবাক হবেন যে, চুরি যাওয়ার ফোন নিজেই জানাবে তার অবস্থান। জানি কথা শুনে আপনার বিশ্বাস হচ্ছে না। আবার রেগেও যাচ্ছেন আপনি।
 জেনে রাখুন অ্যান্ড্রয়েডের সেই উপকারী অ্যাপসের কথা। যেটি আপনার মোবাইলে কোন সিম ব্যবহার হচ্ছে তা আপনাকে জানিয়ে দেবে।
এই উপকারী অ্যাপসটির নাম হচ্ছে- Sim Card Change notifier. প্লেস্টোর থেকে ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন এপসটি।  এই হচ্ছে অ্যাপসের লিংক- Sim Card Changer Notifier.  অ্যাপসটি ইনস্টল করার পর অ্যাপসটি দেখবেন আর খুঁজে পাচ্ছেন না। এটি ইনস্টলের সঙ্গে সঙ্গেই হাইড হয়ে যায়। ডিফল্ট অ্যাপ হিসেবে সেট করলে চোর নিজেও অ্যাপস রিমুভ করতে পারবে না।
 এপসটি ইনস্টলের পর প্লেস্টোরে আবার অ্যাপসটির নাম লিখে সার্চ করুন সেখান থেকে ওপেন করতে পারবেন। অথবা মোবাইলের কি-প্যাডে ##7777 ডায়াল করুন। এ রকম একটি স্ক্রিন আসবে। সেখানে Owner name-এর জায়গায় নিজের নাম লেখুন এবং Trusted Number-এ সেই নাম্বারটি দেবেন, যেখানে আপনি মেসেজ পেতে চান। অর্থাৎ ট্রাস্টেড নাম্বারেই আপনার মেসেজ চলে যাবে।

 

এখন  সেটিংসে যান, ২নং অপশনের Number to show the app সিলেক্ট করুন। পছন্দমতো ৬ ডিজিটের নাম্বার দিন, যদিও অ্যাপসে আগে থেকেই ##7777 নাম্বারটি সেট করা থাকে। তাই এটিও রাখতে পারেন।
এবার তার নিচের লোকেশন সেন্ডিং টাইম ইন্টারভ্যাল সেট করে ফেলুন। ব্যাস! আপনার অ্যাপস কাজ করার জন্য রেডি।
এখন থেকে যখনই কোনো নতুন সিম প্রবেশ করানো হবে, সঙ্গে সঙ্গে তার বর্তমান অবস্থান এবং মোবাইল নাম্বারসহ চলে আসবে আপনার কাছে।
Sharing Is Caring:

আমি জিয়ারুল কবির লিটন, একজন বহুমুখী ব্লগার, স্বাস্থ্য, খেলাধুলা, জীবনধারা এবং ইসলামিক বিষয় সহ বিভিন্ন বিষয়ে লেখালেখির প্রতি অনুরাগী। আমি কঠোর অন্বেষণ, অনুসন্ধান, তত্ত্বানুসন্ধান ও অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করে আমার আকর্ষক লেখার এবং অন্তর্দৃষ্টিপূর্ণ দৃষ্টিভঙ্গি দিয়ে ২০১৫ সাল থেকে ব্লগের মাধ্যমে জ্ঞান, অভিজ্ঞতা এবং ইতিবাচকতা দিক গুলো নির্ভুল ভাবে সবার সাথে ভাগ করে চলার চেষ্ট করছি।

1 thought on “চুরি বা হারিয়ে যাওয়া মোবাইল নিজেই বের করুন কয়েক মিনিটেই !”

Leave a Comment