চুল ঝরে পড়ার সমস্যার সমাধানে পিআরপি

চুল ঝরে পড়ার সমস্যার সমাধানে পিআরপি

চুল ঝরে পড়ার সমস্যার সমাধানে পিআরপি

‘চুল পড়ার সমস্যা’য় অনেকেই ভোগেন। চুল পড়ার সমস্যা সমাধানে এখন অন্যতম চিকিৎসা পিআরপি। পিআরপির বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯০৬তম পর্বে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন।
বর্তমানে তিনি শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত। প্রশ্ন : চুলের যত্ন কীভাবে নেবেন? উত্তর : ওয়েল ব্যালেন্সড জীবনযাপন করতে হবে।

এখানে সঠিকভাবে চুলের যত্ন, সঠিক খাদ্যাভ্যাস মেনে চলতে হবে। ক্ষতিকর অভ্যাস দূর করতে হবে। প্রশ্ন : চুলের সমস্যার চিকিৎসা কী? উত্তর : প্রথমে আমরা চুল অ্যানালাইসিস করি। এটি করা হয় অ্যানালাইজার অথবা ক্রস সেকশন ট্রাইকোমেটার দিয়ে।

এতে আমাদের চুল পড়ার কারণ গুলো সুন্দরভাবে বের হয়ে আসে। আমাদের স্কেল্পে যে নার্ভগুলো রয়েছে, সেগুলো ক্ষতিগ্রস্ত হয়ে যায়। এই জন্য চুল তার পর্যাপ্ত পুষ্টি পায় না। এ কারণে চুল পড়ে।

এ ছাড়া ভিটামিন ডি, ভিটামিন এ, ক্যালসিয়াম, হিমোগ্লোবিনের অভাব—এগুলো হলো চুল পড়ার কারণ। কারণগুলো বের করলে চিকিৎসাগুলো সুবিধার হয়। চুল পড়ার চিকিৎসার মধ্যে এখন একটি যুগান্তকারী চিকিৎসা হলো পিআরপি।

 প্রশ্ন : .পিআরপি কী?.

উত্তর : .পিআরপি হলো প্লাটিলেট রিচ প্লাজমা। আর পিএপিআরপি হলো ফটো অ্যাকটিভাইটেড। আমরা ফটো অ্যাকটিভেশন যোগ করি। এটি একটি রিজেনারেটিভ মেডিসিন।

 প্রশ্ন : পিআরপি বা পিএপিআরপি কাদের ক্ষেত্রে ব্যবহার করে থাকেন?’

উত্তর : চুল পড়া ও চুল সম্পর্কিত যেকোনো সমস্যা যেমন আগা ফাটা, খুশকি, অকালপক্বতা এগুলোতে পিআরপি ব্যবহার করা হয়।

Leave a Comment