বাড়িতে মা উলগ্ন/নগ্ন আবস্থায় ঘুরে বেড়ানো নিয়ে তরুণের অস্বস্তি প্রশ্ন করেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল কাছে

যদি নারীর নগ্নতাই অসুবিধার কারণ হয়, তা হলেও দ্বিধা কাটিয়ে ওঠাটাই উচিৎ হবে ।

বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো কত দূর যুক্তিসঙ্গত  বলছেন বিশেষজ্ঞ

#কলকাতা: “বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল” লেখার একেবারে শুরুতে কবি “অলোকরঞ্জন দাশগুপ্তর” {দেবীকে স্নানের ঘরে নগ্ন দেখে} কবিতাটির প্রসঙ্গ টেনে আনা খুব একটা ভুল হবে না। এই কবিতায় গ্রিক মিথোলজির টাইরেসিয়াসকে কবি হাজির করেছিলেন রূপকধর্মিতায়। দেবী এথেনাকে স্নান/গোসল ঘরে নগ্ন দেখে ফেলায় এই ভবিষ্যদ্বক্তার চোখ ২টি অন্ধ হয়ে যায়!

কিন্তু বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়ালকে চিঠি দিয়েছেন যে তরুণ তাঁর সমস্যা অনেক করুন করুণ! তিনি জানিয়েছেন যে তাঁর মা ফরাসি এবং বাবা ভারতীয়। তাই তার নগ্নতা নিয়ে তাঁর মায়ের কোন প্রকার দ্বিধাবোধ নেই। গোসল শেষে তিনি নগ্ন

হয়েই বেরিয়ে আসেন বাথরুম থেকে, তার পর পোশাক পরেন। এই ঘটনা সেই তরুণটির মনে অসম্ভব রকমের চাপ ফেলছে। তিনি জানতে চেয়েছেন বিশেষজ্ঞ পল্লবীর কাছে ভারতীয় হোক বা অন্য সমাজের বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো কত দূর যুক্তিসঙ্গত?

উত্তরে বিশেষজ্ঞ পল্লবী কী বলছেন, জেনে নেওয়া যাক  তাহলে-

১ম. শুরুতে বিশেষজ্ঞার অভিমত, তরুণটিকে তাঁর অস্বস্তি কাটিয়ে উঠতে হবে। মাকে নগ্ন আবস্খায় দেখা অস্বস্তির কারণ তো বটেই, কিন্তু একটি কথা এক্ষেত্রে মাথায় রাখা উচিৎ মা শুধুই একজন নারী নন, তিনি একজন মানুষও! অতএব তাঁর ব্যক্তি স্বাধীনতাকে সম্মান করতে শিখতে হবে।

২য়. যদি কোন পুরুষের নারীর নগ্নতাই অসুবিধার কারণ হয়, তা হলেও দ্বিধা কাটিয়ে ওঠাটাই উচিৎ হবে। আমাদের দেশে প্রাচীন যে সব ভাস্কর্য দেখা যায়, তার কোনওটাতেই নারীদের উর্ধ্বাঙ্গে আবরণ দেখা যায় না বা নেই বাঙলাদেশেও এমন ভাস্কর্য দেখা মিলবে বটে। সুতারাং, পুরুষতান্ত্রিক মনোভাব যত তাড়াতাড়ি সম্ভব ঝেরে ফেলে দেওয়াটাই ঠিক হবে!

৩য়. তবে, সব শেষে পল্লবী এ কথাও উল্লেখ করেছেন! তিনি বললেই যে তরুণটির অস্বস্তি দূর হবে, এমন কোনও মানে নেই। এই তরুণটির মতো আরও অনেকেই আছেন, যাঁরা বাড়িতে “নগ্ন” হয়ে ঘুরে বেড়ানো মেনে নিতে পারেন না। সবার জন্যই তাই পল্লবীর পরামর্শ- এই রকম যদি হয়, তা হলে সংশ্লিষ্ট ব্যক্তিটির সঙ্গে নম্র ভাবে কথা বলে নিজের সমস্যাটা তাঁকে বোঝাতে হবে। তরুণটির জন্য বিশেষ পরামর্শ- মাকে বাথ’রোব ব্যবহার করার কথা বলা যায়!

তবে কোন ভাবেই বাড়িতে নগ্ন হয়ে ঘুরে বেড়ানোকে অসমর্থন করছেন না বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল। বলছেন, যতক্ষণ পর্যন্ত তা অন্যের অস্বস্তির কারণ না হচ্ছে এর মধ্যে কোনও ভুল নেই!

 

Leave a Comment