গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম

গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম

গোল আলু শুধু বাংলাদেশ নয় সবজি হিসেবে পরিচিত সারা পৃথিবীতে জনপ্রিয় সবজি সারা পৃথিবীর মানুষের কাছে জনপ্রিয় আজকে আমরা গোল গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি । বাঙ্গালীদের রান্নাঘরে আর কোন সবজি থাকবে না তার আলো থাকবে।

গোল আলুর অজানা পুষ্টিগুণ

গোল আলুর গোল আলুর অজানা পুষ্টিগুণ অনেক পুষ্টিগুন গুলো আজ আমরা এক এক করে আলোচনা করবে সম্পুর্ন পোষ্টি পড়ুন বিস্তারিত জানতে পারবেন।

আলু সবচেয়ে জনপ্রিয়  উদ্ভিজ্জ খাবার। এটি এক ধরনের কন্দ সবজি, যা মাটির নিচে জন্মে। গোল আলু মাছ মাংস ডিমসহ সব ধরনের শাক সবজির সঙ্গে রান্না করা যায়, তাই এর জনপ্রিয়তা অনেক বেশি অন্যান্য সবজির তুলনায় ভালো সবসময় বাজারে পাওয়া যায়। দাম অনেক কম হয় তাই সব শ্রেণীর মানুষ আলু খাবার তালিকায় রাখে। এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না যারা সবজির আলু রাখেনা। আর কথা না বাড়িয়ে আমরা মূল আলোচনায় ফিরে যাই।

গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম
গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম
প্রথমেই আমরা জেনে নেই গোল আলুর বৈজ্ঞানিক নাম কি?

গোল আলুর বৈজ্ঞানিক নাম কি?

প্রতিদিন শত শত মানুষ আলুর বৈজ্ঞানিক নাম জানতে গুগলে সার্চ করে থাকেন। আশা করি আজকে আমাদের পোষ্ট থেকে আলু সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

গোল আলুর বৈজ্ঞানিক নাম হলোঃ  সোলানেম টিউবারোসাম–Solanum tuberosum

আলুর উপকারিতা শুধুমাত্র রান্নায় সীমাবদ্ধ নয়। রান্না থেকে রূপচর্চা মানুষের জীবনে সর্বক্ষেত্রে আলুর নানা রকমের উপকারিতা রয়েছে। আলু খেলে কি হয় তা বিস্তারিতভাবে জেনে নিন।

স্বাস্থ্যের জন্য আলুর উপকারিতা

Health Benefits of Potato in Bengali

গোল আলুর উপকারিতার শেষ নেই আজকে সেগুলো থেকে কিছু আলোচনা করতে যাচ্ছি। আলুতে প্রচুর পরিমাণে খনিজ, ভিটামিন এবং কার্বোহাইড্রেট রয়েছে যা মানব দেহের স্বাস্থ্যের জন্য ইতিবাচক প্রভাব ফেলে।

গোল আলু গাছ
গোল আলু গাছ

গোল আলুর উপকারিতা কি?

গোল আলুতে কোন প্লাস্টিড থাকে

গোল আলুর উপকারিতাগুলি নিচে আলোচনা করা হলঃ

 রক্তচাপ নিয়ন্ত্রণে গোল আলু

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্যে প্রয়োজন কম সোডিয়ামযুক্ত খাবার খাওয়া এবং তার সাথে প্রয়োজন বেশি পরিমাণে পটাসিয়াম যুক্ত খাবার। আলুতে এই দুটি জিনিসেই সঠিক পরিমাণ থাকায় রক্তচাপ সহজেই নিয়ন্ত্রণ করা যায়।

হার্টের জন্য গোল আলু

আলুতে রয়েছে ফাইবার, পটাসিয়াম, ভিটামিন সি ও ভিটামিন বি ৬ যার ফলে কোলেস্টরল নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। কোলেস্টরল নিয়ন্ত্রণ হলে হার্টও সুস্থ থাকে ।

ক্যান্সার থেকে মুক্তি দেয় গোল আলু

আলুতে রয়েছে ফোলেট যা ডি.এন.এ. তৈরী ও মেরামত করতে সাহায্য করে। এর ফলে যেসব কোষগুলি ক্যান্সারের কারণ হয়ে দাঁড়াতে পারে, সেগুলি নষ্ট হয়ে যায়। এছাড়া আলুতে থাকা ফাইবার কোলন ক্যান্সার মুক্ত করতে সাহায্য করে।

হাড়ের স্বাস্থ্য ঠিক রাখে গোল আলু

আলুতে থাকে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক, এই সবকটি উপাদান হাড়ের স্বাস্থ্যের জন্যে উপযুক্ত। ফলে আলু শরীরের গঠন মজবুত করতে সাহায্য করে। এছাড়া আলুতে রয়েছে ফসফরাস যা অস্টিওপরোসিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ।

হজম ক্ষমতা বাড়ায় গোল আলু

মানবদেহে সঠিক পরিমাণে ফাইবার প্রবেশ  করলে বা খেলে হজম করার ক্ষমতা বৃদ্ধি পায় ও পাচনতন্ত্র সঠিকক ভাবে কাজ করা উপযুক্ত হয় । আলুতে রয়েছে প্রচুর পরিমানে ফাইবার।

কিডনি স্টোন থেকে মুক্তি পেতে গোল আলু

হজম ক্ষমতা ও পরিপাকতন্ত্র ঠিক থাকলে শরীরে পানির পরিমাণও ঠিক থাকে যার ফলে এটি কিডনিতে পাথর  (কিডনিতে স্টোন) প্রতিরোধ করতে সহায়তা করতে পারে।

দাঁতের সমস্যা সমাধান গোল আলু

দাঁত বা মাড়ির সমস্যার ক্ষেত্রে ভিটামিন সি বেশ উপযুক্ত। তাই এক টুকরো আলু দিয়ে রোজ দাঁত পরিষ্কার করলে দাঁতের নানা সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

 পেটের সমস্যা সমাধানে গোল আলু

যদি আপনার পেটের সমস্যা থাকে যেমন ডায়রিয়া, আমাশয় বা হজমের সমস্যা থাকে, তাহলে আলু সেদ্ধ করে খেতে পারেন এতেটা হলেও  উপকার পাবেন।

শরীর ফুলে যাওয়া থেকে মুক্তি পেতে গোল আলু

গোল আলুতে সঠিক পরিমাণে ফাইবার ও এন্টি-অক্সিডেন্ট রয়েছে যা  মানুষের শরীরের ইলেক্ট্রোলাইসিস নিয়ন্ত্রণে সাহায়তা করে। এর ফলে  মানব দেহের গা, হাত, পা বা শরীরের কোনো অংশ ফুলে যাওয়া থেকে সহজে মুক্তি পাওয়া যায় ।

মস্তিষ্কের স্বাস্থ্য জন্য গোল আলু

মস্তিষ্কের স্বাস্থ্যের জন্যে কার্বোহাইড্রেট, পটাসিয়াম ও গ্লুকোজ খুব জরুরি। এর সব কটি উপাদান একসাথে আলুতে থাকার ফলে মস্তিষ্ক স্বাস্থ্যকর রাখতেও আলুর ভূমিকা আছে।

আরও পড়ুনঃ মোবাইল ফোনের দাম ২০২১ – ৬৮১টি মোবাইল ফোনের দামের তালিকা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গোল আলু

আলু, বিশেষ করে মিষ্টি আলু, ভিটামিন এ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই এই আলু নিয়মিত খেলে মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা দিন দিন বৃদ্ধি পায়।

ওজন নিয়ন্ত্রণ রাখতে গোল আলু

আপনি যদি আপনার ওজন সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে চান তাহলে প্রতিদিন আপনার খাদ্য তালিকায় অল্প পরিমাণ আলু যোগ করতে ভুলবেন না। আলুতে তুলনা মূলক ভাবে অতি কম পরিমাণে চর্বি বা ফ্যাট থাকে যার কারনে পেট ভরে খাওয়ার সত্ত্বেও ওজন খুব একটা বাড়ে না।

কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে গোল আলু

-গোল আলুতে থাকা ভিটামিন সি, ভিটামিন বি, পটাসিয়াম ও মিনারেল মানব দেহের কোলেস্টোরল নিয়ন্ত্রণ করতে বহুগুন সাহায্য করে। এর ফলে মানুষের হার্ট সুস্থ থাকে ।

ঘুমের সমস্যার সমাধানে গোল আলু

মানবদেহে সঠিক পরিমাণে ম্যাগনেসিয়াম,  পটাসিয়াম ও ক্যালসিয়াম থাকলে শরীরের ভারসাম্য ও আরাম প্রদান করে থাকে যার ফলে আপনার স্নায়ু শান্ত থাকে ও আপনি নিশ্চিন্তে ঘুমোতে পারেন। তাই অনিদ্রা সমস্যা বা ঘুমের কম হওয়ার সমস্যা থাকলে আপনি অনায়াসে আলু খেতে পারেন উপকার পাবেন।

পি.এম.এস – মেজাজ খিটখিটে হওয়ার থেকে মুক্তি পেতে গোল আলু

নারীদের মাসিক হওয়ার ঠিক আগের মুহূর্ত গুলিতে মিষ্টি খাওয়ার একটা প্রবণতা তৈরী হয়। গোল আলুতে আছে সঠিক পরিমাণে প্রাকৃতিক মিষ্টি পদার্থ, ফাইবার এবং এন্টি-অক্সিডেন্ট তাই আলু খেলে ওই সময় মেজাজ খিটখিটে হওয়ার থেকে মুক্তি দেয়।

এছাড়া শরীরে তখন কম পরিমাণে এস্ট্রোজেন থাকার ফলে হরমোনের নানারকমের সমস্যা দেখা দেয়। এই সময়তেও আলু খাওয়ার উপকারিতা স্বাস্থ্যের জন্য প্রবল ।

আলু একটি সুষম ও পুষ্টিকর খাবার। এই খাবার টি আপনার খাবারের তালিকায় রাখা অতন্ত গুরুত্বপূর্ন। কেন গোল আলু খাবেন আসুন দেখে নেই।

গোল আলু গাছ

গোল আলু গাছ
গোল আলু গাছ

গোল আলু কিসের উদাহরণ

গোল আলু VS চাল (ভাত)

প্রতি ১০০ গ্রাম গোল আলুতে কি কি রয়েছে দেখে নিনঃ
১। প্রতি ১০০ গ্রাম গোল আলুতে- শর্করা আছে ১৯ গ্রাম,
২। প্রতি ১০০ গ্রাম গোল আলুতে- খাবার আঁশ ২.২ গ্রাম,
৩। প্রতি ১০০ গ্রাম গোল আলুতে- উদ্ভিদ প্রোটিন ২ গ্রাম,
৪। প্রতি ১০০ গ্রাম গোল আলুতে- খনিজ লবণ আছে ০.৫২ গ্রাম এর মধ্যে পটাশিয়াম লবণই আছে ০.৪২ গ্রাম।
৫। এবং প্রতি ১০০ গ্রাম গোল আলুতে- ভিটামিন ০.০২ গ্রাম।
অপরদিকে আমরা যদি চালের সাথে তুলনা করি তাহলে
১। প্রতি ১০০ গ্রাম চালে রয়েছে ৮০ গ্রাম শর্করা,
২। প্রতি ১০০ গ্রাম চালে খাবার আঁশ ১.৩ গ্রাম,
৩।অন্য দিকে প্রতি ১০০ গ্রাম চালে রয়েছে উদ্ভিজ্জ্জ প্রোটিন ৭.১৩ গ্রাম,
৪। প্রতি ১০০ গ্রাম চালে খনিজ রয়েছে লবণ ০.২৮ গ্রাম
৫।এবং প্রতি ১০০ গ্রাম চালে ভিটামিন আছে মাত্র ০.০০২ গ্রাম।

আরও পড়ুনঃ কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ড্রাগন ফলের উপকারিতা কি?

উইকিপিডিয়া

1 thought on “গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম”

Leave a Comment