ড্রাগন ফলের উপকারিতা কি?

ড্রাগন ফলের উপকারিতা কি?

স্ট্রবেরি পিয়ার বা ড্রাগন একটি গ্রীষ্মকালিন ফল যা তার প্রাণবন্ত লাল ছিলকা এবং মিষ্টি ও বীজযুক্ত সাঁজের জন্য সত্যিই প্রশংসার দাবিদার। দেখতে চমৎকার আকৃতিতে সমৃদ্ধ এবং পুষ্টিগুণে সমৃদ্ধ এই সুপারফুড স্বাস্থ্য সচেতন মানুষের দৈনন্দিন খাবারে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

মজার ব্যাপার হলো, এই অদ্ভুত ফল উ

পভোগ করতে আপনাকে গ্রীষ্মমন্ডলীতে থাকতে হবে না। আসলে, এটি তাজা বা ফ্রোজেন রূপে বিশ্বব্যাপী সুপারমার্কেটগুলিতে পাওয়া যায় খুব সহজেই। এখানে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ড্রাগলের এখানে ৭ টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে যা তুলে ধরা হলো-

ড্রাগন ফলের উপকারিতা কি?
ড্রাগন ফলের উপকারিতা কি?

১. পুষ্টিতে ভরপুর ড্রাগন ফল

কম ক্যালোরিযুক্ত হলেয়ে এই চমৎকার ড্রাগন ফলটি  প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ দিয়ে ভরপুর রয়েছে। এটিতে এই ড্রাগন ফলে পরিমাণে ডায়েটরি ফাইবােও রয়েছে। এক কাপ (২২৭ গ্রাম) ড্রাগনে কি পরিমাণ পুষ্টিগুণ রয়েছে তা নিয়ে নিয়ে আলোচনা করা হলে-

>> ক্যালোরি: ১৩৬

>> প্রোটিন: ৩ গ্রাম

>> ফ্যাট: ০ গ্রাম

>> কার্বোহাইড্রেট: ২৯ গ্রাম

>> ফাইবার: ৭ গ্রাম

>> আয়রন: দৈনিক চাহিদার ৮%

>> ম্যাগনেসিয়াম: দৈনিক চাহিদার ১৮%

>> ভিটামিন সি: দৈনিক চাহিদার ৯%

>> ভিটামিন ই: দৈনিক চাহিদার ৪%

এছাড়াও প্রয়োজনীয় পুষ্টি গুনের বাইরে, ড্রাগন ফল পলিফেনলস, ক্যারোটিনয়েডস এবং বিটাকায়ানিন্স এর মতো উপকারী উপাদানগুলিও ড্রাগন ফল সরবরাহ করে।

২. দুরারোগ্য ব্যাধি সারাতে পারে ড্রাগন ফল:

>> ভিটামিন সি: গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি গ্রহণ এবং ক্যান্সারের ঝুঁকির মধ্যে পারস্পরিক সম্পর্ক আছে। ১২০,৮৫২ জনের একটি সমীক্ষায় দেখা গেছে মাথা ও ঘাড়ের ক্যান্সারের নিম্ন হার ভিটামিন সি এর উচ্চ মাত্রার সাথে যুক্ত।

>> বেটালাইনস: টেস্ট-টিউব সমীক্ষায় থেকে দেখা যায় যে, বেটালাইন অক্সিডেটিভ স্ট্রেসের সাথে ড্রাগন ফল লড়াই করতে পারে এবং ক্যান্সারের কোষগুলিকে দমন করার ক্ষমতা ড্রাগন ফল ফলের মধ্যে রয়েছে।

>> ক্যারোটিনয়েডস: বিটা ক্যারোটিন এবং লাইকোপিন হলো উদ্ভিদ রঙ্গক যা ড্রাগন ফলকে তার প্রাণবন্ত রঙ দেয়। ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত।

৩. ফাইবারে সমৃদ্ধ ড্রাগন।

৪. অন্ত্র সুরক্ষিত রাখে।

৫. ইমিউন সিস্টেম শক্তিশালী করে।

৬. ড্রাগন ফল মানব দেহের রক্তে আয়রন বহুগুনে বাড়িয়ে দেয়।

৭. ম্যাগনেসিয়ামের উৎস ড্রাগন।

 

আরও পড়ুনঃ আঙুর ও কিসমিসের মধ্যে স্বাস্থ্যের জন্য কোনটি বেশি উপকারী?

এই ছিল আমাদের আজকের পোষ্ট, আশা করি আজকের আপনি ড্রাগন ফলের উপকারিতা জানতে পেরেছেন।

Leave a Comment