গর্ভবতী হওয়ার লক্ষণ

বিয়ের পর নারীরা সাধারণত অনেক শারীরিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এ ছাড়া মেয়েরা নতুন পরিস্থিতিতে অনেক কিছুই বুঝতে পারে না। ফলে তাদের নানা সমস্যায় পড়তে হয়। আর নিরাপত্তার স্বার্থে গর্ভাবস্থার প্রথম তিন মাস খুবই সতর্ক থাকতে হবে। তাই নারীরা কখন গর্ভবতী হয় তা জানা মা ও শিশু উভয়ের জন্যই ভালো। আর গর্ভাবস্থার প্রথম সপ্তাহে কোনও নির্দিষ্ট লক্ষণ থাকে না। গর্ভাবস্থার প্রথম ১ মাস, মায়েরা সাধারণত বুঝতে পারেন না যে তারা গর্ভবতী হয়েছে কি না। গর্ভবতী মায়েরা প্রথম যে লক্ষণটি লক্ষ্য করেন তা হল পিরিয়ড মিস করা। এটি লক্ষ করা উচিত যে গর্ভবতী মহিলার গর্ভাবস্থার শুরুটি তার শেষ মাসিকের প্রথম দিন থেকে বিবেচনা করা হয়। আবার অনেক সময় দেখা গেছে পিরিয়ড মিস না হওয়া সত্ত্বেও অনেক মহিলা গর্ভধারণ করেছেন

পোস্ট ক্যাটাগরিস্বাস্থ্য
বিষয়বস্তুগর্ভবতী হওয়ার লক্ষণ কি কি
গর্ভবতী হওয়ার লক্ষণ
গর্ভবতী হওয়ার লক্ষণ

কোন মাসে পিরিয়ড না হলে বেশিরভাগ বিবাহিত মহিলাই এটিকে গর্ভাবস্থার লক্ষণ বলে মনে করেন। কিন্তু পিরিয়ড মিস হওয়াই গর্ভধারণের একমাত্র লক্ষণ নয়। দেখা গেছে পিরিয়ড মিস না হওয়া সত্ত্বেও অনেক মহিলা গর্ভধারণ করেছেন। পিরিয়ড ছাড়াও, বিভিন্ন শারীরবৃত্তীয় ঘটনা রয়েছে যা গর্ভাবস্থাকে নির্দেশ করে। তবে অধিকাংশ নারীই এ বিষয়ে সচেতন নন। জেনে নিন পিরিয়ড ছাড়াও শরীরের অন্য যেকোনো পরিবর্তন দেখে আপনি গর্ভধারণ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন।

গর্ভবতী হওয়ার লক্ষণ কি কি

আসুন জেনে নিই গর্ভবতী হওয়ার লক্ষণ গুলো কি কি?

মর্নিং সিকনেস – বমি বমি ভাব

দিনের যে কোনো সময় বমি হওয়া, বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর বমি হওয়া গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। এটি গর্ভধারণের 30 দিন পরে ঘটে। এ সময় ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন হরমোনের মাত্রা বেড়ে যায়। এই উপাদানগুলো মর্নিং সিকনেস এবং বমির জন্য দায়ী।

সকালের অসুস্থতা গর্ভাবস্থার একটি গুরুত্বপূর্ণ লক্ষণ হিসেবে বিবেচিত হয়। এটা যে কোন সময় ঘটতে পারে – দিন বা রাতে। সাধারণত গর্ভধারণের এক মাস পরে এই সমস্যা দেখা দিতে শুরু করে। এক্ষেত্রে নারীরা অস্বস্তি বোধ করেন। 4 থেকে 6 সপ্তাহ পর বমি শুরু হয়। এই সময়ে, ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রা বৃদ্ধির কারণে, সকালে বমি বমি ভাব বা বমি হয়। কিন্তু শুধু যে সকালে বমি হবে তার মানে কিছু নয়। দিনের যেকোনো সময় একাধিকবার বমি হতে পারে। পিরিয়ড মিস হওয়ার আগে প্রথম সপ্তাহে ৮০ শতাংশ মহিলা বমি বমি ভাব অনুভব করেন। আবার, 50 শতাংশ মহিলা গর্ভাবস্থার 6 সপ্তাহ বা তার আগে থেকে বমি বমি ভাব অনুভব করেন।

স্তনবৃন্তে পরিবর্তন

স্তনের বোঁটা ফুলে যাওয়া বা ভারী হওয়া, স্তনে হালকা ব্যথা গর্ভাবস্থার অন্যতম লক্ষণ। গর্ভাবস্থার সাত থেকে ১৫ দিনের মধ্যে, অনেক মহিলাই স্তনের কোমলতা, সেইসাথে ভারীতা অনুভব করেন।

স্তনে ব্যথা, ফুলে যাওয়া বা ভারী হওয়া গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। কিছু মহিলা গর্ভাবস্থার প্রথম বা দ্বিতীয় সপ্তাহের পরে স্তনের কোমলতা বা ভারীতা অনুভব করেন। যদি আপনার সাথে এরকম কিছু ঘটে থাকে তবে একটি গর্ভাবস্থা পরীক্ষা করে নিতে পারেন।

ভ্যাজাইনাল ডিসচার্জ

কিছু কিছু ক্ষেত্রে গর্ভবতী মহিলার ভ্যাজাইনাল ডিসচার্জ হয়ে থাকে। এটি হয় গর্ভধারণের প্রথম তিন মাসে এ সমস্যা হতে পারে। হরমোনে পরিবর্তনের কারনে এই ডিসচার্জ হয়।

ঘন ঘন প্রস্রাব

গর্ভাবস্থায় শরীরে রক্তের পরিমাণ বেড়ে যায়। যার কারণে কিডনি বেশি তরল নির্গত করতে শুরু করে, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের হয়ে যায়। ফলে ঘন ঘন প্রস্রাব হতে থাকে।

ঘন ঘন টয়লেটে যাওয়াও গর্ভাবস্থার অন্যতম প্রধান লক্ষণ। ডিম্বস্ফোটন প্রক্রিয়ার পরে গর্ভধারণ সম্পন্ন হলে, আপনি দিনের বেলা স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন প্রস্রাব করতে পারেন। গর্ভাবস্থায় শরীরে রক্তের পরিমাণ বেড়ে যাওযায়। এই সময়ে, কিডনি আরও তরল নিঃসরণ করতে শুরু করে, যা প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যায়।

শারীরিক ক্লান্তি

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে, যদি পিরিয়ড বন্ধ নাও হয় তবুও আপনি ক্লান্ত এবং দুর্বল বোধ করলে পরীক্ষা করে দেখতে পারেন। এই ক্লান্তি এবং দুর্বলতা প্রায়ই গর্ভাবস্থার লক্ষণ হয়ে থাকে।

ক্লান্তি গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি। এই সময়ে শরীরে প্রোজেস্টেরন হরমোনের আধিক্য ক্লান্তি আনার জন্য দায়ী।

মনের পরিবর্তন

গর্ভাবস্থা মানসিক আচরণে বিভিন্ন পরিবর্তন নিয়ে আসে। হঠাৎ কেঁদে ওঠে। আবার অকারণে মেজাজ খারাপ হয়ে যায়। মনের এই রহস্যময় আচরণ গর্ভধারণের লক্ষণ হতে পারে।

যোনি থেকে রক্তপাত

গর্ভাবস্থার প্রথম দিকে অনিয়মিত রক্তপাত হতে পারে। এটা কম বা বেশি হতে পারে। যোনিপথে রক্তপাত, দাগ পড়া এবং ক্র্যাম্প গর্ভাবস্থার লক্ষণ।

যোনি স্রাব

বেশিরভাগ ক্ষেত্রে এটি সংক্রমণের কারণে হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে গর্ভবতী মহিলাদেরও যোনিপথ থেকে স্রাব হতে পারে। গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে যোনি স্রাব বেশি দেখা যায়।

কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য গর্ভাবস্থার অন্যতম লক্ষণ। এর জন্য দায়ী করা হয় হরমোনকে। পিরিয়ড মিস হওয়া সহ কোষ্ঠকাঠিন্যকে গর্ভাবস্থা হিসাবে বিবেচনা করা যেতে পারে।

জ্বর এবং পেট ব্যাথা

পিরিয়ড বন্ধ হওয়ার সাথে সাথে পেটে ব্যথা সহ হালকা জ্বর গর্ভাবস্থার লক্ষণ হতে পারে। জ্বরের সময় তাপমাত্রা খুব একটা বাড়ে না। দু-এক দিনের মধ্যে জ্বর ভালো হয়ে যায়।

মাথাব্যথা এবং ভারীতা

গর্ভাবস্থার প্রথম দিকে মাথাব্যথা অনুভূত হতে পারে। গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে রক্ত সঞ্চালন এবং হরমোনের মাত্রা বৃদ্ধির কারণে এটি ঘটে। এই সময়ে আপনি প্রচণ্ড মাথাব্যথার পাশাপাশি ক্লান্তি অনুভব করতে পারেন।

 খাদ্যতালিকায পরিবর্তন

বেশিরভাগ মহিলার স্বাদ গর্ভাবস্থার পরে পরিবর্তিত হয়। অনেকে আগে তাদের অপছন্দের তালিকায় থাকা জিনিস খাওয়া শুরু করে। অনেক গর্ভবতী মহিলা তাদের পছন্দের খাবার আর পছন্দ করেন না। আবার, গর্ভাবস্থায় দিনে বা রাতে যে কোনও সময় যে কোনও খাবার খাওয়ার ইচ্ছা জাগতে পারে।

গর্ভবতী মায়েদের জন্য আরও কিছু পোস্টঃ

প্রেগন্যান্সি পরীক্ষা

আপনি গর্ভবতী কিনা তা নিশ্চিত করতে ওষুধের দোকানে গর্ভাবস্থা পরীক্ষার স্ট্রিপ পাওয়া যায়। আপনি এটা দিয়ে চেক করতে পারেন. প্যাকেটে এর ব্যবহারের নিয়মাবলী স্পষ্টভাবে লেখা আছে।

ডিজিটাল স্ট্রিপ কাটি পরিক্ষা

মাসিক বন্ধ হওয়ার 18/20 দিন পরে, সকালে ঘুম থেকে উঠে এক কাপ প্রস্রাব সংগ্রহ করুন। ডিজিটাল স্ট্রিপ কাটিতে (নীচের ভিডিও দেখুন) 4/5 ফোঁটা (S স্পট এ) প্রস্রাব দিন। সঠিক ফলাফল পেতে 10 মিনিট অপেক্ষা করুন। 10 মিনিটের বেশি গ্রহণযোগ্য নয়। যদি সি কন্ট্রোলে একটি লাল রঙ দেখা যায় (নীচের ছবি দেখুন), আপনি জানতে পারবেন যে আপনি গর্ভবতী নন অর্থাৎ নেগেটিভ।

যদি দুটি লাল রং C এবং T নিয়ন্ত্রণে আসে তাহলে বুঝবেন আপনি গর্ভবতী (পজিটিভ)। যদি শুধুমাত্র টি কন্ট্রোল দাগ দেখা যায়, তাহলে বুঝবেন স্ট্রিপ কাটিটি সক্রিয় নয়। সেক্ষেত্রে একটি নতুন কাটি প্রয়োজন।

দ্রষ্টব্য: কেনার পরে প্যাকেট থেকে ডিজিটাল স্ট্রিপ কাটিটি খুলবেন না। শুধু মাত্র পরীক্ষা করার সময় প্যাকেট থেকে কাটিটি বের করে ব্যবহার করবেন। আর নিয়মগুলো ডিজিটাল স্ট্রিপ কাটারের বাক্সে খুব সুন্দর করে লেখা আছে, মন দিয়ে পড়ুন।

অথবা নিচের ভিডিও টি দেখুনঃ

নরমাল স্ট্রিপ কাটি পরিক্ষা

মাসিকের ১৮/২০ দিন পর, সকালে ঘুম থেকে উঠে প্রথম এক কাপ প্রস্রাব সংগ্রহ করুন। এবং সেই প্রসাব নরমল কাটির সাদা অংশ (Max বরাবর) ৪ সেকেন্ট বা একটু বেশি ১ মিনিট সময় পর্যন্ত কাপে ডুবিয়ে রাখতে হবে। এরপর কাটি-টি একটি সমান যায়গায় রেখে দিন এবার দেখুন আস্তে আস্তে লাল দাগ গুলো দৃশ্যমান হবে।

যদি কাটিতে দুটি দাগ দেখা যায়, তাহলে বুঝবেন আপনি গর্ভবতী অর্থাৎ পজিটিভ। যদি একটি আসে তাহলে জানবেন আপনি গর্ভবতী নন নেগেটিভ। আর যদি একটিতে দেখা না যায় তাহলে আপনার কাটিটি নষ্ট।

নিচের ভিডিওটি দেখতে পারেন।

কিটের মাধ্যমে রিপোর্ট পজিটিভ আসার পর ডাক্তারের সাথে যোগাযোগ করুন। কয়েকদিন পর তিনি কিছু সাধারণ রক্ত পরীক্ষা এবং একটি আল্ট্রাসনোগ্রামের পরামর্শ দেবেন। সন্দেহ হলে, আপনি ল্যাবরেটরিতে গিয়ে আবার প্রস্রাব পরীক্ষা করাতে পারেন।

এবা আসুন দেখে নেই গাইনী বিশেষজ্ঞ ডা. রওশন আরা বেগম মতে গর্ভবস্থায় কি কি শারীরিক পরিবর্তন হতে পারে?

গর্ভাবস্থায় শরীরের পরিবর্তন

একটি গর্ভবতী মহিলা যখন একটি নতুন জীবনের জন্ম দেওয়ার জন্য নয় মাস সময় ধরে তাকে তার গর্ভে বহন করে, যা ধীরে ধীরে হৃৎপিণ্ড, মস্তিষ্ক, বাহু, পা এবং অন্যান্য অঙ্গগুলি একটি ভ্রূণে রূপান্তরিত হতে শুরু করে।

সেই সঙ্গে সেই গর্ভবতী নারীর শরীর ও মনে নানা পরিবর্তন আসতে থাকে।

গর্ভাবস্থায় নারীদের শরীরে সব ধরনের চমক সৃষ্টি হয়, সব ধরনের পরিবর্তন হয়, ইস্ট্রোজেন ও প্রোজেস্টেরন নামে দুটি হরমোন থাকে বলে জানিয়েছেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ রওশন আরা বেগম।

তিনি বলেন, প্রথম থেকেই একজন নারীর শরীরে পরিবর্তন আসে। প্রথম তিন মাসে বাহ্যিক পরিবর্তন লক্ষণীয় নয়।
বমি বমি ভাব হতে পারে এটি এমন একটি বিষয় যা অনেক গর্ভবতী মহিলারা প্রথম সপ্তাহর দিকে অনুভব হতে পারে, বিশেষ করে এটি হতে পারে সকাল বেলা ঘুম থেকে উঠার পরে। সেজন্য অনেন মায়েই খেতে পারেন না।

আর সবার যা হয় তা হলো ওজন বৃদ্ধি। প্রতি মাসে দুই কেজি পর্যন্ত বা গর্ভাবস্থায় ১৫ কেজি পর্যন্ত ওজন বৃদ্ধি গর্ভবতী মহিলাদের জন্য স্বাভাবিক বলে মনে করা হয়।

এ ছাড়াও তিনি বেশ কিছু পরিবর্তন উল্লেখ করেছেন যেমন-

  • গর্ভাবস্থায় নারীর শরীরের হাড়ের জয়েন্টগুলো আলগা হয়ে যায়। হাড়ের জয়েন্টে ব্যথা অনুভব হয়।
  • পাকস্থলী বা শরীরের সামনের দিকে ভারী ও বড় হওয়া পেছনের হাড়ের ওপর চাপ দেয়। পিঠে ব্যথা হতে পারে।
  • গর্ভবতী মহিলাদের প্রায়ই উচ্চ রক্তে শর্করার মাত্রা থাকে, যাকে গর্ভকালীন ডায়াবেটিস বলা হয়। বেশিরভাগ সময় এটি
  • প্রসবের পরে চলে যায়।
  • ব্রাশ করার সময় রক্তপাত হওয়া, মাড়ি ফুলে যাওয়া, এবং মাড়িতে ব্যথা অনুভব হতে পারে।
  • জরায়ু বড় হওয়ার কারণে মূত্রথলিতে চাপ পড়ে। তাই ঘন ঘন প্রস্রাব হয়।
  • জরায়ুর আকার বাড়ার সাথে সাথে ফুসফুস যথেষ্ট পরিমাণে প্রসারিত হতে পারে না। তাই অনেকের শ্বাসকষ্ট হতে পারে।
  • গর্ভাবস্থায় অনেক মায়ের রক্তশূন্যতার ঝুঁকি থাকতে পারে কারণ তখন শরীরের আয়রনের চাহিদা বেড়ে যায়।
  • এই সময়ে, মহিলার শরীরে তরল উত্পাদন বৃদ্ধি পায়। এর ফলে পায়ে পানি জমে এবং ফুলে যেতে পারে।
  • অনেকের উচ্চ রক্তচাপ থাকে।
  • হরমোনের কারণে স্তন বড় হয় এবং স্তনের চারপাশের জায়গাটা গাঢ় হয়ে যায়। ধিরে ধিরে স্তন শিশুকে খাওয়ানোর জন্য
  • প্রস্তুত হতে থাকে। অনেকেরই স্তনে ব্যথা হয়।
  • ল্যাকটোজেন হরমোন বুকের দুধ তৈরি করে।
  • যৌনতার প্রতি আগ্রহ বাড়তে বা কমতে পারে।
  • যোনি দিয়ে সাদা স্রাব ও রক্তপাত হতে পারে যা অতিরিক্ত না হলে চিন্তার কোন কারন নেই।
  • এগুলো হল স্বাভাবিক গর্ভাবস্থার প্রধান শারীরিক পরিবর্তন। যা সব নারীর জন্য এক নাও হতে পারে।
  • প্রসবের পর হরমোন অক্সিটোসিন জরায়ুকে সংকুচিত করে।
  • কিন্তু অনেক কিছুই আগের জায়গায় ফিরে যায় না। অনেকেরই ওজন, স্ট্রেচ মার্ক, ডায়াবেটিসের সমস্যা থাকে।

আরও পড়ুনঃ

গর্ভবতী মায়েদের জন্য কিছু পরামর্শ

  1. সঠিক ও সুষম খাবার খাওয়া। কাঁচা খাবার এড়িয়ে চলুন।
  2. গর্ভাবস্থার জন্য উপযুক্ত নিয়মিত হাঁটা এবং ব্যায়াম।
  3. গর্ভবতী মহিলাদের একপাশে ঘুমানোর পরিবর্তে একপাশে ঘুমানো উচিত।
  4. কোন জটিলতা না থাকলে গর্ভাবস্থায় অন্তত চারবার ডাক্তারের কাছে যান।
  5. ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফলিক অ্যাসিড এবং ক্যালসিয়াম ‘সাপ্লিমেন্ট’ গ্রহণ করুন।
  6. নিয়মিত দাঁত ব্রাশ করুন।
  7. আপনার মনকে খুশি রাখতে, আপনার পছন্দের জিনিসগুলি, শখগুলি, এমন জিনিসগুলি যোগ করুন যা আপনাকে
  8. আপনার জীবনের সাথে শান্তি অনুভব করে।

আমাদের কথা

অমরা সব সময় চেষ্টা করি সঠিক তথ্য সংগ্রহ করে আমাদের পাঠকদের সঠিক তথ্য প্রদান করতে। আজকের পোস্টটি আমরা বিভিন্ন ডাক্টারের পরামর্শ মতে আপনাদের সাথে শেয়ার করেছি। আশা করছি উপকৃত হয়েছেন।

প্রেগন্যান্ট হওয়ার কত দিন পর মাসিক বন্ধ হয়?

গর্ভবতী হওয়ার পরবর্তী মাস থেকেই মূলত মাসিক বন্ধ হয়ে যায়। সাধারণত প্রতি ২৮ থেকে ৩৫ দিন পর পর মহিলাদের পিরিয়ড বা মাসিক হয়ে থাকে। একজন মহিলার মাসিক নিয়মিত ঠিক থাকলে। হঠাৎ কোন মাসে বন্ধ হলে বুঝে নিবেন আপনি প্রেগন্যান্ট, সাথে আরও কিছু লক্ষন রয়েছে পোস্টে পাবেন।

গর্ভবতী হলে কত দিনে বুঝা যায়?

গর্ভধারণের ৭থেকে ১৫ দিনের মধ্যে অনেক মহিলার স্তনে ব্যথার পাশাপাশি ভারীতা অনুভব করে। এবং পরের মাসে মাসিক বন্ধ থাকে। কিন্তু একজন গর্ভবতী মাকে ভালোভাবে বুঝতে ১ মাস সময় লাগে।

আপনি গর্ভবতী কিনা কিভাবে বুঝবেন?

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে পিরিয়ড বন্ধ হয়ে যায় । তবে যদি আপনি ক্লান্ত এবং দুর্বল বোধ করেন গর্ভাবস্থা পরীক্ষা করে নিবেন। কারন এই ক্লান্তি এবং দুর্বলতা প্রায়ই গর্ভাবস্থার একটি লক্ষন হতে পারে। আপনি যদি আপনার পিরিয়ড ছাড়াও মাঝে মাঝে যোনিপথে রক্তপাত অনুভব করেন তবুও গর্ভাবস্থা পরীক্ষা করা উচিৎ।

গর্ববতী হলে কি মাসিক হয়?

গর্ভধারণের পর মাসিক বন্ধ হয়ে যায়। কিছু নারী গর্ভাবস্থায় যোনিপথে রক্তপাত অনুভব করে। খুব বিরল ক্ষেত্রে, এটাও শোনা যায় যে গর্ভবতী মহিলাদের মাঝে মাঝে মাসিকের মত রক্তপাত হয়। কিন্তু ভালো করে জেনে নিন গর্ভাবস্থায় যোনিপথে রক্তপাত কখনোই মাসিক হতে পারে না, অন্য কিছু হতে পারে।

Sharing Is Caring:

আমি জিয়ারুল কবির লিটন, একজন বহুমুখী ব্লগার, স্বাস্থ্য, খেলাধুলা, জীবনধারা এবং ইসলামিক বিষয় সহ বিভিন্ন বিষয়ে লেখালেখির প্রতি অনুরাগী। আমি কঠোর অন্বেষণ, অনুসন্ধান, তত্ত্বানুসন্ধান ও অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করে আমার আকর্ষক লেখার এবং অন্তর্দৃষ্টিপূর্ণ দৃষ্টিভঙ্গি দিয়ে ২০১৫ সাল থেকে ব্লগের মাধ্যমে জ্ঞান, অভিজ্ঞতা এবং ইতিবাচকতা দিক গুলো নির্ভুল ভাবে সবার সাথে ভাগ করে চলার চেষ্ট করছি।

Leave a Comment