ইংরেজি থেকে বাংলা ডিকশনারী-English to Bangla Dictionary

English to Bangla Dictionary – শব্দ শেখার জন্য ডিকশনারী বিকল্প নেই. আর এখন বইয়ের থেকে মানুষ স্মার্টফোনের ডিকশনারী এপস গুলো বেশি ব্যবহার করেন। মোবাইল ফোনের দেৌলতে ডিকশনারীট এখন আপনার হাতের তালুতে চলে এসেছে। প্রতিদিন আমাদের কোনো না কোনো কারণে শব্দ খোজার জন্য ডিকশনারী প্রয়োজন হয়।

ইংরেজি থেকে বাংলা ডিকশনারী – English to Bangla Dictionary

আমরা অনেকেই অনেক ডিকশনারী মোবাইল এপলিকেশন বা বই ব্যবহার করি। কিন্তু আমাদের চাহিদা সন্তোষ জনক ভাবে পূরণ করতে পারছি না। এ কারণে অনেকে এক সঙ্গে বেশ কয়েকটি ডিকশনারী এপস ব্যবহার করেন। কারন সেই ডিকশনারী গুলোতে যথেষ্ট পরিমানে শব্দ এবং অর্থ নেই বা পাওয়া যায় না। একটি শব্দের সমার্থক এবং বিপরীতার্থক শব্দ, শব্দের রূপ সম্পুর্ন এক সাথে পাওয়া যায় না। আর Group Word, Phrase এবং Idioms এর অর্থ সব ডিকশনারী পাওয়া যায় না। আরেকটি বড় সমস্যা হলো একই সাথে ইংরেজি থেকে বাংলা, বাংলা থেকে ইংরেজি শব্দ অনুসন্ধান করার কোনো ব্যবস্থা নেই।

ইংরেজি থেকে বাংলা ডিকশনারী-English to Bangla Dictionary
ইংরেজি থেকে বাংলা ডিকশনারী-English to Bangla Dictionary

আমি আজ যেই সব ডিকশনারী নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেগুলোতে আপনার প্রয়োজনীয় সকল তথ্য বা শব্দ খুজে পাবেন। আমির্তমান সময়ের কয়েকটি জন প্রিয় ডিকশনারী আপনাদের সাথে শেয়ার করব।

১। Bangla Dictionary

শুরুতে সবার আগের  এই ডিকশনারী নাম দেওয়ার কার হলো আমি নিজেও এই ডিকশনারী এপলিকেশনটি ব্যবহার করি। আমিার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে এটি।Bangla Dictionary

আপনারা যারা দীর্ঘদিন ধরে একটি ভালো English to Bangla Dictionary খুঁজছেন তারা অবশ্যই এটি একবার চেষ্টা করবেন। শব্দের অর্থ শেখার ক্ষেত্রে ডিকশনারী কোনো বিকল্প নেই। আর তা যদি বৈশিষ্ট্যে সমৃদ্ধ হয়, তাহলে তো কথাই নেই। এটি ব্যবহার করুন, ইংরেজিতে আপনার ইংরেজি শব্দ ভান্ডার সমৃদ্ধ করুন। তবেই আমার লেখা সফল হবে।

Bangla Dictionary এপস টির বৈশিষ্ট

বাংলা ও ইংরেজি ডিকশনারীটি আপনি অফলাইনে এবং বিনামূল্যে ব্যবহার করতে পারনে। এখানে আপনি ইংরেজি এবং বাংলা উভয় শব্দ অনুসন্ধান করতে পারেন। আপনি এটিতে শেয়ারিং অপশন ব্যবহার করে সরাসরি “ইন্টারনেট ব্রাউজার” বা অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে শব্দ অনুসন্ধান করতে পারেন। শেয়ারিং অপশনে আপনি “বাংলা ডিকশনারী” পাবেন এবং “বাংলা ডিকশনারী” বেছে নিলে শেয়ার করা শব্দের সাথে ডিকশনারি ওপেন হবে তাই আপনাকে আর টাইপ করতে হবে না।

এই ডিকশনারীটি শুধুমাত্র একটি ডিকশনারী নয়, এটি ইংরেজি শেখার একটি টুলও বলতে পারেন। আপনার কোন ইন্টারনেট সংযোগ না থাকলেও আপনি এটি ব্যবহার করতে পারেন।
এছাড়াও এখানে MCQ (মাল্টিপল চয়েস প্রশ্ন) অপশন আছে। যেখানে থেকে আপনি নিজে নিজে পরিক্ষা দিতে পারবেন।

অটোসাজেশন আছে তাই আপনাকে পূর্ণ শব্দ টাইপ করতে হবে না। একটু লিখলেই বাকিটা চলে আসতে এতে করে আপনার সময় বাচবে। এছাড়াও আপনি স্পিচ টু টেক্সট আপশনও এখাবে ব্যবহার করতে পারেন। আপনি অধ্যয়ন পরিকল্পনায় শব্দ যোগ করতে পারেন এবং অধ্যয়ন পরিকল্পনা থেকে শব্দগুলি সরাতে পারবেন। মজার ব্যাপার হলো যখন টাইপ করা শুরু করবেন, আপনি টাইপ করা অক্ষর দিয়ে শুরু হওয়া কিছু শব্দও দেখতে পাবেন।

ডিকশনারীটি মিলিত শব্দগুলির জন্য একটি ডাটাবেসে অনুসন্ধান করে। এটি ছোট হ্যান্ডসেটে টাইপ করার গতি কমিয়ে দিতে পারে। তাই সেটিংসে এটি বন্ধ করার একটি অপশন রয়েছে। তাই ছোট মোবাইল হ্যান্ডসেটগুলি দ্রুত টাইপ করার জন্য অটো সার্চ বন্ধ করতে পারবেন। অ্যাপটি দ্রুত চালু করতে বিজ্ঞপ্তি বারে একটি সার্চ আইকন দেখতে পাবেন। এটি যেকোনো শব্দের অর্থ বের করতে সহায়ক হবে।

আরও বৈশিষ্ট্য:

• বাংলা থেকে ইংরেজি
• ইংরেজি থেকে বাংলা
• কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই
• ওয়েব থেকে অনুসন্ধান করা
• অটো সাজেশন
• উচ্চারণ এবং ভয়েস অনুসন্ধান
• বিপরীত শব্দ
• সমার্থক শব্দ
• ব্যাকআপ এবং পুনঃস্থাপন
• হিসটোরি ও অধ্যয়ন পরিকল্পনা
• শব্দ খেলা
• শব্দ শেয়ার ও কপি শব্দ

২। Bangla Dictionary Multifunctional

Bangla Dictionary Multifunctional হলো ইংরেজি থেকে বাংলা ও বাংলা থেকে ইংরেজি ডিকশনারি। এটিও আপনি বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে ইংরেজি অর্থের জন্য ব্যবহার করা যেতে পারে ন।
IELTS, TOEFLT, GRE ইত্যাদি পরীক্ষার জন্য সাধারণ এবং গুরুত্বপূর্ণ শব্দের তালিকাও রয়েছে এখানে, যার অর্থ ইংরেজি এবং বাংলা শব্দের বইয়ের মতো পড়তে সাহায্য করে।

Bangla Dictionary Multifunctional

এটি সম্পূর্ণ অফলাইন এপলিকেশন।

অ্যাপটিতে প্রতিশব্দ, বিপরীত শব্দ, ইংরেজি বিবরণসহ উদাহরণ বাক্যও রয়েছে।

কিছু প্রধান বৈশিষ্ট্য ও কিভাবে এটি ব্যবহার করবেন

Copy to meaning: প্রথমে অ্যাপ থেকে পাঠ্য কপি করুন, তারপর ব্রাউজার বা অন্য কোনও অ্যাপ ব্যবহার করার সময় কেবল শব্দ বা একটি সম্পূর্ণ অনুচ্ছেদ নির্বাচন করুন এবং কপি করুন। পড়ার সময় আপনি তাৎক্ষণিক ইংরেজি বা বাংলা অনুবাদ দেখতে পাবেন। ডিকশনারি এপলিকেশনটি খুলতে হবে না।

Display Options. স্টার্টআপে সার্চ কীবোর্ড যোগ, হোম স্ক্রিনের নিচের বোতামে সার্চ বোতাম যোগ করা, আইকনিক ট্যাব এবং ফিক্সড সার্চ লেআউট, হোম স্ক্রিন কাস্টমাইজ করা, অ্যাপ স্ক্রিন ওরিয়েন্টেশন এবং আরও অনেক কিছু কাস্টমাইজেশন ডিসপ্লে সেটিংস থেকে করা সম্ভব ।

Backup & Restore: SD কার্ডে বা আপনার গুগল ড্রাইভ অথবা ড্রপবক্স অ্যাকাউন্টে আপনি আপনার ব্যবহারিত প্রিয় শব্দ গুলোর ব্যাকআপ নিতে পারবেন। এবং পরে আপনি আপনার পছন্দ মতো যেকোন ডিভাইসে যেকোনো জায়গা থেকে যেকোনো সময় পুনরুদ্ধার করতে পারবেন।

Grammar: এই বিভাগে আপনি ইংরেজি ব্যাকরণ শিখতে পারবেন। আর এটি ব্যবহার করা অনেক সহজ যে কেই সহজ এটি ব্যবহার করতে পারেন
ইংরেজি ব্যাকরণ শেখার জন্য।

Quiz: এখানে আপনি কুইজ খেলার মাধ্যমেও ইংরেজি শিখতে পারবেন। এই কুইজের 24টি স্তর রয়েছে। প্রতিটি স্তরে আপনাকে একের পর এক 50টি করে শব্দ সহ 50টি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করা হবে। যদি আপনি কোন ভুল উত্তর প্রদান করেন তবে সেই প্রশ্নটি স্তরের শেষে আবার জিজ্ঞাসা করা হবে। সুতরাং আপনি অবশ্যই স্তরটি সম্পূর্ণ করে এই শব্দটি শিখতে পরবেন। আপনি যদি একটি স্তরের সমস্ত প্রশ্নের সঠিক উত্তর দেন তবে আপনি পরবর্তী স্তরে যেতে পারবেন। অন্যথায় আপনি যে স্তরে আছেন সেই স্তরে থাকতে হবে করা যতক্ষণ না আপনি সেগুলি সব শিখছেন।

Multiple choice questions: এটি ব্যবহার করলে আপনার মনে হবে আপনি একটি বাস্তব সময়ের পরীক্ষায় বসে আছেন। প্রতিটি প্রশ্নে সমান নম্বর রয়েছে। কতটি প্রশ্ন এবং প্রশ্নের ধরন কী হবে তা নির্বাচন করা আপনার পছন্দ। আপনি বিভিন্ন ধরণের (অর্থ, প্রতিশব্দ, বিপরীতার্থক, ব্যাকরণ এবং সমস্ত মিশ্রিত) থেকে প্রশ্ন নির্বাচন করতে পারেন। সময় এবং স্কোর সবকিছুই বাস্তবের মতো মনে হবে এবং আপনি এই MCQ বিভাগটি দিয়ে সত্যিই নিজের দক্ষতাকে বিচার করতে পারেন।

Flash Word: শব্দ দক্ষতার সাথে মুখস্থ করার জন্য অ্যাপটি ব্যবহারকারীকে একটি কার্ডে শব্দ অন্য পাশে শব্দ অর্থ রাখতে দেয়। তাই একটি কার্ড নিন, সেখানে শব্দটি দেখুন এবং মুখস্থ করার চেষ্টা করুন। শুধু কার্ড ফ্লিপ করুন এবং বিপরীত দিকে অর্থ দেখুন। একবার না পারলে পরের বার বেটার লাক এবং অবশ্যই পারবেন যদি আপনি চেষ্ট করেন। কারণ এটি একটি শব্দ মুখস্থ করার সবচেয়ে স্মার্ট কৌশল।

Home Screen Wallpaper: আপনি অ্যাপের বাইরে থাকলেও ইংরেজি শব্দ শিখতে পারবেন। হ্যাঁ সত্যিই তাই এটি এখন আপনার মোবাইলের লাইভ ওয়ালপেপার বৈশিষ্ট্যের সাথে সম্ভব। ড্রয়ার থেকে লাইভ ওয়ালপেপার নির্বাচন করুন এবং আপনি আপনার হোম স্ক্রীনে অর্থ সহ শব্দ দেখতে পাবেন। এই ওয়ালপেপার স্ক্রীনটি কাস্টমাইজ করার জন্য আপনার কাছে আপনার কাছে রয়েছে। যা আপনি সহজে ব্যবহার করতে পারবেন।

৩। বাংলা থেকে ইংরেজি বাক্য অনুবাদ

ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। আজকের বিশ্বে ইংরেজি জানা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ইংরেজি জানেন তবে আপনি যে কোনও জায়গায় যে কোন মানুষের সাথে আনায়াসে কথা বলতে পারনে। কিন্তু আমাদের মধ্যে অধিকাংশই ইংরেজিতে দুর্বল। আর এই দুর্বলতা কাটিয়ে উঠতে ইংরেজিতে কিছু বিষয়ে ভালো জ্ঞান থাকতে হবে। ইংরেজি ব্যাকরণ জানতে হবে। এই বিষয় গুলো আয়ত্ত করতে পারলে সহজেই ইংরেজি ভালো করা সম্ভব।

বাংলা থেকে ইংরেজি বাক্য অনুবাদ

অনেকের কাছে এই জিনিস গুলি পরে শিখতে খুব অসুবিধা হয়। তাই খুব অল্প সময়ে সহজে ইংরেজি শেখার জন্য ইংরেজি বাক্য গুলোকে বাংলায় অনুবাদ করতে শিখুন, এগুলো জানা থাকলে যে কারো সাথে ইংরেজিতে কথা বলতে পারেন।

বাংলা থেকে ইংরেজিতে সঠিক ভাবে বাক্য অনুবাদ করতে পারলে শুধু কথা বলা নয়, বাংলা থেকে ইংরেজি লেখাও সহজ হয়ে যায়। এই অ্যাপটি আপনাকে বাংলা থেকে ইংরেজি ডিকশনারী টি শিখতে সাহায্য করবে। এখানে আপনি সঠিক ইংরেজি উচ্চারণ পাবেন – স্পোকেন অডিওর সাহায্যে ইংরেজি উচ্চারণ শিখতে পারবেন। বাংলা থেকে ইংরেজি অনুবাদ জানতে সহজ পদ্ধতি অনুসরণ করুন। আরও বেশি ইংরেজি থেকে বাংলা জানুন।

আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ শিখতে চান তবে আপনাকে ইংরেজি শিখতে 30 দিন ব্যয় করতে হবে। এই ধরনের বই কীভাবে পড়তে হয় তা জানতে হলে ইংরেজি শব্দার্থবিদ্যা জানতে হবে।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ জানতে ও পড়তে হলে আমাদের এই কাজে অনেক সময় ব্যয় করতে হবে। আমরা যদি বাংলা থেকে ইংরেজি ডিকশনারিতে শিখতে চাই এবং আমরা যারা ইংরেজি শিখতে চাই, আমাদের ইংরেজি শব্দ গুলো বাংলায় আয়ত্ত করতে হবে। যার অর্থ ইংরেজি শেখার সহজ উপায়।

৪। Advance Bangla Dictionary

“অ্যাডভান্স বাংলা ডিকশনারি” অভিধানটি ব্যবহারকারীদের ব্যবহার অভিজ্ঞতাকে নতুন ভাবে সংজ্ঞায়িত করে। যা আপনাকে ভালো লাগবে বলে আমি মনে করি।

Advance Bangla Dictionary

– এটি একটি অফলাইন অভিধান যেখানে ইংরেজি থেকে বাংলা অর্থ এবং বাংলা থেকে ইংরেজি অর্থ রয়েছে।
– আরেকটা বিষয় হলে এখানে সংক্ষিপ্ত বাংলা অর্থ নেই! মূল মুদ্রিত বাংলা অভিধানের অর্থ সম্পূর্ণ ও বিস্তারিত দেখতে পাবেন।
– যদি অভিধানটি তার নিজের ডাটাবেসে শব্দটি অর্থ খুজে না পায় তাহলে এটি অনলাইন ইংরেজি অভিধান থেকে অর্থ আনবে (এবং পরে অফলাইন ব্যবহারের জন্য ডিভাইসে অটোমেটিক সংরক্ষণ হবে।)। সুতরাং শব্দের অর্থ খুঁজতে আপনাকে কখনই অন্য ডিকশনারিতে খুজতে হবে না!
– এটাও আপনি ইংরেজি শব্দের উচ্চারণ শুনতে পারবেন।
– যদি মোবাইলে বাংলা ফন্ট সাপোর্ট নাও করে তারপরও এটি ব্যববহারে কোন সমস্যা হবে না।
– প্রায় 22000 শব্দ অফলাইনেই পেয়ে যাবেন / অনলাইন ইংরেজি অভিধানের জন্য 350000 শব্দ সংরক্ষিত রয়েছে।
– অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে শব্দ নির্বাচন করে সংজ্ঞা খুঁজতে পারবেন (যেমন ব্রাউজার, ইবুক রিডার ইত্যাদি)
– অগ্রিম শব্দ অনুসন্ধান বৈশিষ্ট্য রয়েছে এটিতে।
– পরিদর্শন শব্দ তালিকার ইতিহাস দেখা যায়।
– ট্যাবলেটের জন্য অপ্টিমাইজড লেআউটও রয়েছে এটিতে।
– অনলাইন থেকে একটি শব্দের প্রতিশব্দ এবং বিপরীত শব্দ দেখতে পারবেন।

মূল মুদ্রিত বাংলা অভিধানের স্ক্যান করা সংস্করণ ব্যবহার করা হয়েছে, এই অভিধানটি ব্যবহার করার জন্য প্রায় 99MB আকারের ডেটা ফাইল ডাউনলোড করতে হবে।

দ্রষ্টব্য: আপনার মোবাইল/ট্যাবলেটে সীমিত ইন্টারনেট ডেটা প্যাকেজ থাকলে, আপনি ম্যানুয়ালি আপনার কম্পিউটারে ডেটা ফাইল ডাউনলোড করতে পারেন এবং এইভাবে মোবাইল থেকে বড় ডাউনলোড এড়াতে পারেন।

আরও পড়ুনঃ ইংরেজিতে কথা বলার সহজ উপায়

ইংরেজি থেকে বাংলা অনুবাদ বই

যদিও স্মার্ট ফোন এর যুগে কেউ ডিকশনারী খুলেনা তারপর ও ছোট ভাই বোনদের জন্য কিনে দিতে অনেকেই ডিকশনারী খুজে থাকে তাদের উদ্দেশে নিচে কছু বইয়ের নাম শেয়ার করলাম।

১। বাংলা একাডেমি বেঙ্গলী ইংলিশ ডিকশনারী

বাংলা একাডেমি বেঙ্গলী ইংলিশ ডিকশনারীএই বইটিতে সমসাময়িক এবং সাম্প্রতিক অতীতে ব্যবহৃত বাংলাদেশের শব্দ ভান্ডারের সহজ ইংরেজি অর্থ গুলো পাওয়া যাবে।
50,000 এন্ট্রি শব্দ ভান্ডার।
শব্দার্থবিদ্যার পাশাপাশি শব্দ-নির্দেশ, ধাপে ধাপে, শব্দ-ব্যবহারের দৃষ্টিকোণ, প্রয়োগ।
শব্দ থেকে উদ্ভূত শব্দের সামাজিক রূপ গ্রহণ এবং জাত বাগধারা, বাগবিধি, প্রবাদ-প্রবচন।
গুরুত্ব অনুযায়ী শব্দার্থবিদ্যার সংখ্যা নির্দেশ
বিপুল সংখ্যক পৌরাণিক, লোকজ এবং ঐতিহাসিক প্রেক্ষাপটের উল্লেখ করা হয়েছে এই বইয়ে।
সম্প্রতি বাংলা ভাষায় গৃহীত অনেক দেশি-বিদেশি শব্দের সংযোজন রয়েছে এখানে।
বাংলাদেশের দৈনন্দিন জীবনে অনেক আরবি-ফারসি শব্দের প্রথম অন্তর্ভুক্তি করা হয়েছ বইটিতে।
যেখানে একাধিক বানান লেখা আছে সেখানে প্রথমটি যথাসম্ভব বাংলা একাডেমির প্রমিত বানান অনুসরণ করতে হবে।

২। ডিকশনারি অব একাউন্টিং (ইংরেজি থেকে বাংলা) (হার্ডকভার)

ডিকশনারি অব একাউন্টিং (ইংরেজি থেকে বাংলা) (হার্ডকভার)Dictionary of Accounting – বাংলাদেশে এই প্রথম লেখক দ্বিভাষিক লেখার ক্ষেত্রে দুর্লভ তথ্য সংগ্রহ, সম্পাদনা ও প্রকাশের ক্ষেত্রে অত্যন্ত সতর্কতার সাথে কাজ করেছেন। ইনশাআল্লাহ, ব্যবসায় শিক্ষার প্রতিটি শিক্ষার্থী, শিক্ষক এবং প্রতিষ্ঠানের অ্যাকাউন্টিং তথ্য ব্যবহারকারীরা এই বইটি থেকে অবশ্যই উপকৃত হবেন।

আমি আশা করি এই অভিধান অধ্যয়নে অ্যাকাউন্টিং সম্পর্কে পাঠকদের ধারণা গুলি আরও পরিষ্কার এবং সহজ হবে। এটা বিশ্বাস করা হয় যে লাইব্রেরি উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশেষ করে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি, কস্ট অ্যাকাউন্টেন্সি এবং অন্যান্য পেশাদার ফান্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই বইটি লেখকের সব দিক থেকে অ্যাকাউন্টিং বিকাশের জন্য একটি কার্যকর হাতিয়ার হবে। ধারনা করেছেন লেখক।

উপরে উল্লক্ষিত বই বা মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলি ডাউনলোড করতে নামটি কপি করে গুগলে সার্চ করুন ডাউনলোড লিং খুবে পাবেন।

আমাদের খেলাপড়া কেটাগরি থেকে ঘুরে আসতে পারেন: লেখাপড়া

Sharing Is Caring:

4 thoughts on “ইংরেজি থেকে বাংলা ডিকশনারী-English to Bangla Dictionary”

  1. নরসিংদী জেলা শেরপুর উপজেলা থানা
    আমার নাম সাধারচর 7 নং ওয়ার্ড
    বাবার নাম দরকার নেই
    মায়ের নাম বেগম আর নেই

    Reply

Leave a Comment