জীবন নিয়ে উক্তি-জীবন নিয়ে কিছু কথা

জীবনে চলার পথ কখন সহজ, কখনোবা কঠিন। জীবনে যেমন উত্থান আছে, তেমনি আছে পতন। তবে জীবনের চলার পথকে মৃসণ করতে সহযোগী হতে পারে গুণিজনদের করা জীবন নিয়ে উক্তি। বহুগুণিজন তাদের অভিজ্ঞতা থেকে জীবন নিয়ে উক্তি করেছেন । জীবন নিয়ে মনিষীদের উক্তি আমাদের জীবন সুন্দর করতে, মসৃণ করতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

গুণিজনদের করা জীবন নিয়ে উক্তি

গুণিজনদের জীবন নিয়ে উক্তি গুলো মানুষকে বাস্তবতার শিক্ষা দেয়। অভিজ্ঞ ও দার্শনিকদের জীবন নিয়ে উক্তি ও দিকনির্দেশনা গুলো বহুকাল ধরেই আমাদের মনুষত্বকে জাগ্রত করে আসছে। উক্তি গুলো সামনের দিকে এগিয়ে যাওয়ার শক্তি জোগায়। তাই প্রতিটি মানুষেরই উচিত দার্শনিকদের দেয়া জীবন নিয়ে বাণী বা উক্তি গুলো পড়া এবং এর থেকে শিক্ষা নিয়ে নিজের চিন্তা শক্তিকে উপযুক্ত করে সামনের দিকে এগিয়ে যাবার পরিকল্পনা করা।

আজকের জীবন নিয়ে উক্তি – জীবন নিয়ে কিছু কথা পোস্টের আমার মানুষ জীবন জাপন চলাফেরা সহ জীবন নিয়ে কিছু দেশি বিদেশী গুনি জনের উক্তি গুলো আপনাদের সাথে শেয়ার করব । সময় নষ্ট না করে চলুন মূল আলোচনায় যাওয়া যাক। শুরুতেই আমরা মানুষের জীবন নিয়ে কিছু কথা শিরোনামে আলোচনা শুরু করব ।

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ কৃমির ট্যাবলেট খাওয়ার নিয়ম

জীবন নিয়ে কিছু কথা

মানুষ সামাজিক জীব৷ আমরা ছোটবেলা থেকেই বাবা মা ভাই বোন তথা সমাজের বিভিন্ন মানুয়ের সাথে চলা ফেরা উঠা বসা করে হই এবং জীবন যাপন করি । এবং বিভিন্ন ধরনের আচার-ব্যবহার সৌন্দর্য মানুষ সমাজ থেকেই শিখে থাকি৷ এমন কোনো মানুষ নেই যারা কখনো একাকী বাঁচতে পারে। বা  সমাজ ছাড়া বাঁচতে পারে।

তাই মূল্যবোধের উন্নতির জন্য সমাজের গুরুত্ব অপরিসীম। আপনার সমাজ অর্থাৎ আশপাশের মানুষ যদি খুব শিক্ষিত এবং মূল্যবোধ প্রিয় হয়, তাহলে আপনিও একজন ভাল মানুষ রূপে বেড়ে উঠতে পারবেন সেই সমাজের সাথে সাথে আপনি সুশিক্ষা অর্জন করবেন।

বাবা-মা হচ্ছে সন্তানের প্রথম শিক্ষক। তার পরবর্তীতে যে শিক্ষকদের অবস্থান সেগুলো হচ্ছে সমাজের গুনি মানুষজন। সমাজের মানুষ গুলো ছোটদের সাথে যেরকম ব্যবহার করবে ঠিক সেরকম ভাবেই ছোটরা বড় হয়ে উঠে বেড়ে উঠবে৷ তাই আমাদের উচিত সমাজের মানুষ গুলোকে শিক্ষিত করা এবং ছোট ছোট শিশু-কিশোরদের ভালো ভাবে বেড়ে ওঠার সুযোগ দেওয়া৷

তাই প্রথমত আমাদেরকে শিক্ষিত হতে হবে এবং সমাজের প্রত্যেকটি মানুষকে শিক্ষিত করতে উদ্বুদ্ধ করতে হবে । তাহলে সেই সমাজ থেকে মানুষ ভালোভাবে শিক্ষিত হয়ে দেশ ও পৃথিবীর উন্নয়নে কাজে লাগবে।

ভালোবাসা নিয়ে বাস্তব কিছু কথা

মস্তিষ্কে ডোপামিন হরমোন থাকে। সেই হরমোনের মাধ্যমে সব ধরনের আবেগ, অনুভূতি, রাগ, কান্না, হাসি, আনন্দ প্রকাশ পায়। ভালোবাসার বহিঃপ্রকাশ হলো ডোপামিন নামক হরমোন নিঃসরণ। যখন মানুষের মস্তিষ্ক থেকে ডোপামিন হরমোন নিঃসৃত হয়, তখন মানুষ সুখী এবং প্রেমময় বোধ করে।

হতে পারে এই ভালোবাসার মানুষ থেকে মানুষের প্রতি। অথবা বাবার প্রতি অথবা সহধর্মিনীর প্রতি এবং বন্ধু-বান্ধবদের প্রতি। একজন ভিত্তিতে এবং আত্মীয়তার বিচার করে ভালোবাসা একেক রকম হয়ে থাকে।

কখনও কখনও সবকিছু এত সুন্দর মনে হয় আমরা ভালবাসার জন্য কাঁদি কারণ জীবন ছোট, আমরা বেশিক্ষণ ভালবাসতে পারি না। যদি কেউ কাউকে হাসাতে পারে তবে তারা তাকে বিশ্বাস করবে এবং তাকে পছন্দ করতে শুরু করবে।

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ পাকস্থলী ক্যান্সারের লক্ষণ ও প্রতিকার

জীবন নিয়ে ক্যাপশন

যে হৃদয়ের গভীরে বাস করে তাকে সব কিছু বলতে হয় না সে একটু বললে বুঝতে পারে মানব জীবন কখনোই খুব শক্তিশালী আবেগ দিয়ে পরিচালনা করা যায় না। বাস্তবতার মুখোমুখি হলে আবেগ কখনই কাজ করে না। জীবন একটা আয়নার মত। আপনি যদি সবসময় হাসি খুশি থাকেন তবে জীবন আপনাকে এত বেশি সুখী উপহার দেবে যা কেউ বিশ্বাস করতে পারবে না।

তাই সবসময় ভালো থাকুন এবং বাস্তবতাকে আপনার সামনে রাখার চেষ্টা করুন এবং আবেগকে নিয়ন্ত্রণ করুন। তাহলে জীবনের সবচেয়ে সুখী মানুষ হবেন। আর মুগ্ধতায় পরাজিত হওয়া ঠিক নয়। তবে অনেকেই আছেন যারা লোভকে জসরিয়ে রেখ বাস্তবতাকে সামনে রেখে জীবন জয় করেন।

আর এটাই সুখি হওয়ার সব থেকে ভালো উপায়। সততা সব সময় আপনাকে খুশি থাকতে শিখাবে। হয়তো আপনি অনেক টাকার মালিক হতে পারবেন না। কিন্ত অনেক বেশি সুখি হবেন।

কষ্টের জীবন নিয়ে কিছু কথা

যারা দুর্বিষহ জীবন সম্পর্কে কিছু জানতে ইন্টারনেটে অনুসন্ধান করেন। তাদের সুবিধার কথা চিন্তা করে আমরা আজকের পোস্টে কষ্টের জীবনের কিছু কথা উল্লেখ করেছি। কিছু কষ্ট বা স্থিতাবস্থার কথা পোস্ট আকারে আপনাদের সামনে তুলে ধরলাম।

আমার কিছু কথা ছিলো, কিছু দুঃখ ছিলো। কিছু দীর্ঘশ্বাস জমা হয়ে থাকবে বুকে, কিছু অশ্রু থেমে থাকবে চোখের নিকটে, ঝরাবে না শিশির । যদি যেতে চাও, যাও । আমি পথ হবো চরণের তলে, না ছুঁয়ে তোমাকে ছোঁব, ফেরাবো না, পোড়াবই হিমেল অনলে । কষ্ট নেবে কষ্ট, হরেক রকম কষ্ট আছে, কষ্ট নেবে কষ্ট ।

আর কে দেবে আমি ছাড়া আসল শোভন কষ্ট, কার পুড়েছে জন্ম থেকে কপাল এমন আমার মত ক,জনের আর সব হয়েছে নষ্ট, আর কে দেবে আমার মত হৃষ্টপুষ্ট কষ্ট । লাল কষ্ট নীল কষ্ট কাঁচা হলুদ রঙের কষ্ট, পাথর চাপা সবুজ ঘাসের সাদা কষ্ট, আলোর মাঝে কালোর কষ্ট, মাল্টি-কালার কষ্ট আছে, কষ্ট নেবে কষ্ট । পৃথিবীর নিয়ম বড় অদ্ভুদ, যাকে তুমি সবচেয়ে বেশী ভালোবাস সেই তোমার দুঃখের কারন হবে ।

মানুষের কষ্ট দেখাও কষ্টের কাজ । হাসি সবসময় সুখের কারন বুঝায় না, মাঝে মাঝে এটাও বুঝায় যে আপনি কতটা বেদনা লুকাতে পারেন । বোকা মানুষগুলো হয়তো অন্যকে বিরক্ত করতে জানে, কিছু কখনো কাউকে ঠকাতে জানে না ।

যত্ন করে কাঁদানোর জন্য খুব আপন মানুষগুলোই যথেষ্ট । সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজনকে খুঁজে নিতে হবে, যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে ।আমি একা আমি এই মহাবিশ্বের মধ্যে একটি বিন্দুর মতো।

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ কিভাবে লম্বা হওয়া যায়

কষ্টের জীবন নিয়ে উক্তি

প্রতিটি মানুষের বুকের গোপন রহস্যে লুকিয়ে আছে, আছে কিছু পোড়া ক্ষত, কিছু অসমাপ্ত নির্মাণ, আছে ভাঙা ঘর, কিছু আছে নিজের নিদ্রাহীন রাত, যা হারিয়ে গেছে চিরদিনের মতো, হারিয়ে যাওয়া চোখের মতো কোমল অনিচ্ছার বাগানে, যা গোপন রাখাই সুখ। hidden, to be secretly.

যখন একা থাকার অভ্যাস হয়ে যায়, ঠিক তখনই সৃষ্টিকর্তা কিছু মানুষের সন্ধান দেন । যখন তাদেরকে নিয়ে ভালো থাকার অভ্যাস হয়ে যায়, ঠিক তখনই আবার একা হয়ে যেতে হয় । এরই নাম জিবন এই নাম বেচে থাকা।

কষ্টের জীবন নিয়ে উক্তি

বাংলা দুঃখ ও কষ্টের বিখ্যাত উক্তি

০১। কাউকে কষ্ট দিলে দুঃখ পেতে হয় সেটা আজ হোক অথবা কাল ।

০২। হাজারটা সুখের স্মৃতি একটি কষ্টকে মুছে ফেলতে পারে না… কিন্তু, একটা কষ্ট হাজারটা সুখের স্মৃতি মুছে দিতে পারে। এটিই জীবনের সবচেয়ে নিষ্ঠুর সত্যি।

০৩। ফেলে আসা দিনগুলো মুছে গেলে আর কষ্ট পেতে হতো না। আমি তোমাকে ছাড়া সুখী হতে পারতাম.

০৪। ভালবাসা বদলায় না বদলে যায় মানুষগুলো অনুভূতিরা হারায় না হারিয়ে যায় সময়গুলো।

০৫। যদি কান্নার কোনো রঙ থাকতো, তাহলে সকালে বালিশে প্রকাশ করতো রাতের গোপন গল্প!

০৬। আমি রাগ করি না, কারণ আমি জানি আমার রাগ মূল্যহীন সবার কাছে।

০৭। যখন আপনার পকেটে অনেক টাকা থাকে, তখন আপনি ভুলে যান আপনি কে। কিন্তু যখন তোমার পকেটে টাকা থাকবে না, তখন সারা পৃথিবী ভুলে যাবে আপনি কে! — বিল গেটস।

০৮। স্বপ্ন পূরণই জীবনের মূল লক্ষ্য নয়। তাই বলে স্বপ্ন ছেড়ে দেখা দেবেন না, সাথে নিয়ে চলবেন। স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন—–ব্রায়ান ডাইসন।

০৯। জীবনে চলার পথে তখনই বুঝবে যে তুমি সঠিক পথে আছ, যখন দেখবে যে তুমি পেছন ফিরে না তাকিয়ে সামনে এগিয়ে চলেছ, –সংগৃহীত

১০। তোমার জীবকে সামনে এগিয়ে নেওয়ার জন্য একটি লক্ষ্য ঠিক করো, তারপর তার দিকে সজোরে এগিয়ে যাও —-জর্জ পিরি

১১। জীবনে হার মেনে নেওয়া আমাদের জীবনে সবচেয়ে বড় দুর্বলতা, সফল হওয়ার সবচেয়ে ভালো উপায় হলো প্রতিবার হার মানার পূর্বে আরেকবার চেষ্টা করা। —–টমাস আলভা এডিন

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ মাকে নিয়ে সেরা উক্তি

জীবন নিয়ে স্ট্যাটাস

১২। জীবনে যতদিন বিপদ থাকবে ততদিন বিপদের ভয়ে থেমে না থেকে এগিয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ। —-ইমারসন

১৩। আমাদের জীবন আমাদের ইচ্ছার উপর চলমান নয়, বরং আমাদের কর্মের উপর চলমান। —-লিথা গোরাম

১৪। যারা জীবনে অনেক কিছু করার চিন্তা করে, তারা জীবনে অনেক কিছু করতে পারে না —–মির্জা রাশেদ

১৫। আমাদের জীবনের প্রতিটি দিন এমনভাবে কাটানো উচিত যেন এটি আমার জীবনের শেষ দিন—-সেনেকা

১৬। যেখানে পরিশ্রম নেই, সেখানে সাফল্য নেই, পরিশ্রম ও সাফল্য দুই যমজ ভাই -উইলিয়াম ল্যাংলয়েড।

১৭। প্রতিটি মানুষেরই কিছু না কিছু কষ্ট থাকে যা তাকে সব সময় জাগিয়ে রাখে — স্টিভেন টায়লার।

১৮। আমাদের সবচেয়ে সুন্দর এবং সমস্যাযুক্ত মুহূর্তগুলি আমাদের চারপাশের সম্পর্ক থেকে আসে। — স্টফেন আর কোভে।

১৯। রাগ এবং কষ্ট একজন ব্যক্তিকে সৃজনশীল বোধ করার; সেই সৃজনশীলতা একজন মানুষকে প্রতিকূলতা কাটিয়ে উঠতে সাহায্য করে।” — ইয়কো অনো।

কষ্ট নিয়ে উক্তি

২০। আনন্দের সময় দুৎখের কথা স্মরণ করার মত বড় কষ্টের কিছু হতে পারে না। — দান্তে আলঘিয়েরি।

২১। জীবন কখনও সহজ ছিল না, কখনো হবার নয়, শত কষ্টের মাঝে মুখে হাসি থাকায় সবচেয়ে বড় বিষয়।” — ডার্ক বেনেডিক্ট।

২২। চিন্তা কখনো কষ্ট কেড়ে নিতে পারে না; বরং আজকের আনন্দ ছিনিয়ে নিতে পারে — লিও বাসকাগলিয়া।

২৩। প্রতিটি মানুষের জীবনে আশা আছে, ভালোবাসা আছে, কষ্ট আছে এবং বিপদ অবশ্যই আছে। — গৌতম মেনন।

২৪। প্রত্যেক মানুষের কিছু দুঃখ আছে যা কেউ জানে না; আমরা তাকে বুঝতে পারি না যখন সে দুঃখিত নিয়ে শান্ত থাকে। — হেনরি ওয়াডসুর্থ লংফেলো।

২৫। দুঃখ কষ্ট প্রকাশ করা যতটা সহজ কিন্তু সমাধান ততটাই কঠিন। সাহাজ্য বিডি এডমিন

২৬। একটি কবিতা হয় মহান সুখ থেকে বা দুঃখ থেকে আসে— এ পি জে আবদুল কালাম।

২৭। মানবজাতি একটি কুকুরের মতো, দেবতার মতো নয় – তারা আপনাকে কামড় দেবে যদি না আপনি রাগান্বিত হন; রাগ করুন এবং আপনাকে কখনই কামড় দেওয়া হবে না। কুকুর নম্রতা এবং কষ্টকে সম্মান করে না।— জ্যাক কেরোয়াক।

২৮। দুনিয়ার নিয়ম আজব, তুমি যাকে সবচেয়ে বেশি ভালোবাসো সে তোমার দুঃখের কারণ হবে।

২৯। যেদিন তোমার মায়া কাটতে শিখবো সেদিন পৃথিবীর সবাইকে আমার মায়া কাটতে হবে।

৩০। কষ্ট মানুষের জীবনের এমন একটি অংশ যা চোখের জল বের হলেও হৃদয়ে থাকে চিরকাল, আর সুখ মানুষের জীবনের অংশ হলেও হৃদয়ে থাকে না। হাসির এবং বাতাসের সাথে মিশে যায়।

৩১। একা থাকা কষ্ট পাওয়ার চেয়ে বেশি বেদনাদায়ক।

৩২। কারো বেদনা চোখ দিয়ে পড়ে, কারো বেদনা মেজাজ দিয়ে প্রকাশ পায়, কারো বেদনা হৃদয়ের মাঝখানে শুকিয়ে যায়। তবে যারা তাদের কষ্ট প্রকাশ করতে পারে না তারাই জীবনে সবচেয়ে বেশি কষ্ট পায়।

৩৩। কি হবে জীবনে এতো পারফেক্ট মানুষ খুঁজে…! যদি সেখানে ভালোবাসাই না থাকে…!

৩৪। কষ্ট কখনও কাউকে কষ্ট দেয় না সুখ ই মানুষকে কষ্ট দেয়। তাই সুখের পিছনে ঘুরে সময় নষ্ট করা মানে দুঃখকে আমন্ত্রণ জানানো ছাড়া আর কিছু নয়।

৩৫। নিজেকে নিয়ে ব্যস্ত থাকে মানুষরা কখনই অন্যের কষ্ট বুঝতে পারে না। – রেদওয়ান মাসউদ

৩৬। একজন ব্যক্তি দুটি কারণে সবচেয়ে বেশি পরিবর্তন করতে পারে। যখন বিশেষ কেউ তার জীবনে আসে এবং যখন বিশেষ কেউ তার জীবন থেকে হারিয়ে যায়।

৩৭। কাউকে কথা বলতে বাধ্য করবেন না! আপনি নীরব থাকুন এবং ব্যাখ্যা করুন যে আপনি তাদের ছাড়া বাঁচতে পারেন।

৩৮। মানুষের জীবন দুঃখে ভরা, কিন্তু দুঃখের পরেই সুখ আসবে, এটাই ধ্রুব সত্য।

৩৯। যে আপনাকে মনে রাখার মতো অনেক উপহার দিয়েছে তাকে ভুলে যাওয়া সত্যিই কঠিন।

৪০। মানুষ চিনতে দোষের কিছু নেই। কারণ অমানুষ দেখতে হুবহু মানুষের মতো।

৪১। সুখের আকাশ আজ রাতের মত কালো। সাজানো স্বপ্নগুলো এলোমেলো হয়ে গেছে।

৪২। ক্ষমা চাওয়ার অর্থ এই নয় যে আপনি ভুল এবং অন্য ব্যক্তিটি সঠিক। এর মানে আপনি নিজের থেকে আপনার সম্পর্ককে বেশি মূল্য দেন।

৪৩। পৃথিবীর প্রতিটি মানুষের হৃদয়ে বেদনা আছে, কিন্তু তা প্রকাশ করার ধরন আলাদা।

৪৪। কিছু ভুল যেমন মানুষকে শিখতে সাহায্য করে, তেমনি কিছু আঘাত মানুষকে পরিবর্তন করতে সাহায্য করে।

৪৫। জানি এই মনে আর ফিরবো না, তবু অপেক্ষা করবো সারাজীবন।

৪৬। তুমি ভুল ছিলে, তুমি বুঝলে না যে আমিও রাগ করেছি, কিন্তু দেখাইনি। ভুলতে পারতাম, কিন্তু চেষ্টা করিনি, কারণ তোমাকে ভুলতে ভালোবাসিনি।

৪৭। শুধু ভালোবাসা দিয়েই ভালোবাসার ঋণ শোধ করা যায়।

৪৮। ভালোবাসা বদলায় না, মানুষকে বদলে দেয়। স্মৃতি হারিয়ে যায় না, হারিয়ে যায় সময়গুলো।

৪৯। আপনি যদি অন্যকে ভালোবেসে থাকেন তবে আমি ভালো থাকব কারণ আপনি ভালো।

৫০। আমি আর একা নই, তুমি চলে গেলে কি তাতে হলো? তোমার দেওয়া খরচ এখন আমার নিদ্রাহীন রাতের সঙ্গী।

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ কিভাবে ওজন কমানো যায়

জীবন নিয়ে কবিতার লাইন

৫১। বাগানের সব কলি হয় না যেমন ফুল
ক’জন বুঝতে পারে তাদের জীবনে ভূল
ভালবাসার সুখ নিয়ে কেউ সুখী হয়
সবাই যে সুখী হবে এমন তো নয়।

৫২। আমি বলেছিলাম- তোমার সুখের জন্য
সব কিছু ত্যাগ করতে পারবো,
কিন্তু তোমার সুখের জন্য যে
তোমাকেই ত্যাগ করতে হবে,
এটা আমি কখনো ভাবিনি ।

৫৩। অতিথি পাখি হয়ে কারো জীবনে যেওনা
হয়তো তুমি তাকে কিছুদিন হাসাবে॥
কিন্তু তুমি যখন চলে যাবে আপন ঠিকানায়
সে সারা জীবন কাঁদবে শুধু তোমার বেদনায়।

৫৪। হাসি মুখে কথা বলি,সবার সাথে মিশে চলি
দুঃখ পেলে গোপন রাখি,সবায় ভাবে আমি সুখি
আসলে সুখি আমি নয়,আমার জীবন টা সুখেরঅভিনয়

৫৫। কষ্টে জমা জীবন আমার,, দুঃখ ভরপুর মন
মনের সাথে যুদ্ধ করে আছি সারাক্ষন
তারার সাথে থাকি আমি,, চাঁদের পাশাপাশি
আজব এক ছেলে আমি দুঃখ পেলেও হাসি।

৫৬। আজ নিজে নিজে নীরবে কাঁদছি,
সে কান্না মরণ হলে শেষ হবে হয়তো ।
তবে সত্য বলতে কি জানো আমি
তোমাকে আজও ঠিক আগের মতই ভালোবাসি ।

৫৭। অন্য কারো কাছে তোমার সুখ আমানত
দিও না, কারন সে যদি হারিয়ে যায়
তোমার সুখকে আর তুমি খুজে পাবে না….।

৫৮। এক চোখ  আরেক চোখকে দেখতে পায় না ঠিকি
কিন্ত তবুও এক চোখের কিছু হলে
আরেক চোখে অশ্রু না ঝড়িয়ে পারে না।

জীবন নিয়ে উক্তি

অনেকেই হয়তো অনেক কিছু করতে চায়, কিন্তু মনকে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়। কিন্তু আমরা যদি বই পড়ি বা দার্শনিকদের জীবন সম্পর্কে বা বাণী পড়ি, তা আমাদের হৃদয়ে জাগ্রত হয় যা আমাদেরকে সাফল্যের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে।

আজকাল মানুষ খুব ছোট কোন কারনেই হতাশ হয়। নিজের উপর বিশ্বাস হারিয়ে ফেলে। হতাশ হয়ে, সে তার জ্ঞান ব্যবহার করতে ব্যর্থ হয়। এই ক্ষেত্রে, তাদের জীবন সম্পর্কে বিখ্যাত ব্যক্তিদের বক্তব্য অনুপ্রাণিত করবে এবং অনুপ্রেরণা দেবে। আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে বিখ্যাত কিছু মানুষের বলা উক্তি নিয়ে।

১। হাসতে থাকুন, কারণ জীবন সুন্দর এবং জীবনে হাসির অনেক কারনও পাবেন – মেরিলিন মনরো, মডেল ও অভিনেত্রী

২। স্বাস্থ্য হল সেরা উপহার, সন্তুষ্টি হল সবচেয়ে বড় সম্পদ, বিশ্বস্ততা হল সেরা সম্পর্ক। – বুদ্ধ, বৌদ্ধ ধর্মের প্রবক্তা

৩। আপনার মাথায় মস্তিষ্ক আছে, পায়ে জুতা আছে। আপনি আপনার পছন্দ মত পথ চয়ন করতে পারেন. – ড. সেউস, শিশু সাহিত্যিক

৪। ভালো বন্ধু, ভালো বই এবং ঘুমন্ত বিবেক: এটাই আদর্শ জীবন। – মার্ক টোয়েন, বিখ্যাত আমেরিকান লেখক

৫। জীবন মজার না হলে দুর্বিষহ হয়ে উঠত। – স্টিফেন হকিং, বিখ্যাত বিজ্ঞানী

৬। রোদে বেঁচে থাকুন, সমুদ্রে সাঁতার কাটুন, বাতাস পান করুন – রালফ ওয়াল্ডো এমারসন, কবি ও দার্শনিক

৭। জীবনের উদ্দেশ্য সুখী হওয়া– দালাইলামা, ধর্মীয় নেতা

৮। বাঁচতে ব্যস্ত হোন অথবা মারা যেতে – স্টিফেন কিং, বিখ্যাত লেখক

৯। একবার জন্ম হলেই যথেষ্ট যদি সঠিকভাবে তা ব্যবহার করা হয় – মে ওয়েস্ট, আমেরিকান অভিনেত্রী ও গায়িকা

১০। অধিকাংশ ব্যর্থ ব্যক্তিরা হাল ছেড়ে দেওয়ার আগে বুঝতে পারে না যে তারা সাফল্যের কতটা কাছাকাছি ছিল,– বলেছেন টমাস এ. এডিসন, উদ্ভাবক এবং ব্যবসায়ী।

আমাদের আরও পোস্ট পড়ুন এখানে ক্লিক করেঃ জমির দলিল ও জমি জমা সংক্রান্ত তথ্য

জীবন সম্পর্কে উক্তি

১১। জীবনে যদি সুখী হতে চাও, একটা লক্ষ্য স্থির কর, কোন মানুষ বা জিনিস নয়- আলবার্ট আইনস্টাইন, বিখ্যাত বিজ্ঞানী

১২। অর্থ বা সাফল্য মানুষকে পরিবর্তন করতে পারে না, তারা শুধু আগে যা ছিল তা বাড়িয়ে তুলে। – উইল স্মিথ, অভিনেতা এবং র‌্যাপার

১৩। জীবন সম্পর্কে উদ্ধৃতি: জ্ঞানীদের চোখ দিয়ে জীবনকে দেখুন

১৪। জীবন স্বল্পস্থায়ী, তাই অন্যের জীবন নষ্ট করবেন না। কোন মতবাদের ফাঁদে পা দেবেন না, যা অন্যের চিন্তার ফল। – স্টিভ জবস, অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা

১৫। আপনি কতদিন বেঁচে আছেন তা নয়, আপনি কতটা ভালভাবে বেঁচে আছেন তা আসল – সেনেকা, দার্শনিক

১৬। জীবন সম্পর্কে লিখতে হলে প্রথমে আপনাকে বেঁচে থাকতে হবে। – আর্নেস্ট হেমিংওয়ে, ঔপন্যাসিক

১৭। জীবনের সবচেয়ে বড় আনন্দ হল ভালবাসা। – ইউরিপিডিস

১৮। জীবন তাই আমরা যা তৈরি করি এটি সর্বদা ছিল, সর্বদা থাকবে – দাদী মোজেস, লোক শিল্পী

১৯। জীবনের ট্র্যাজেডি হল আমরা এত তাড়াতাড়ি বুড়ো হয়ে যাই কিন্তু আমরা জ্ঞানী হতে সময় নেই”- বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, আমেরিকার অন্যতম প্রতিষ্ঠাতা

২০। আমি আমার ক্যারিয়ারে 9000 টিরও বেশি শট মিস করেছি, প্রায় 300 ম্যাসে হারিয়েছি, 26 বার আত্মবিশ্বাসের সাথে বিজয়ী শট জিতে ব্যর্থ হয়েছি। আমি আমার জীবনে বারবার ব্যর্থ হয়েছি। আর এজন্যই আমি সফল। “- মাইকেল জর্ডান, বাস্কেটবল খেলোয়াড়

২১। আপনার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি দিন হল আপনার জন্মদিন এবং যেদিন আপনি বুঝতে পারবেন কেন আপনার জন্ম হয়েছে– মার্ক টোয়েন, বিখ্যাত লেখক

২২। জীবন একজনের সাহসের অনুপাতে সঙ্কুচিত বা প্রসারিত হয়।– আনাইস নিন, লেখক ও উপন্যাসিক

২৩। যখন আমি 5 বছর বয়সী ছিলাম, আমার মা আমাকে সবসময় বলতেন, সুখই জীবনের মূল বিষয়। আমি যখন স্কুলে যাই, তারা আমাকে জিজ্ঞাসা করেছিল, আমি বড় হওয়ার পরে কি হতে চাই। আমি লিখেছিলাম, ‘সুখী’। তারা আমাকে বলেছিলো, আমি এই এসাইনমেন্টটি বুঝতে পারিনি এবং আমি তাদের বলেছিলাম যে তারা জীবন বুঝতে পারেনি। ” – জন লেনন, সঙ্গীতশিল্পী

২৪। আমি বিশ্বাস করি প্রতিটি মানুষের নির্দিষ্ট থাকে। আমি আমার হৃদস্পন্দনের একটিও অপচয় করতে চাই না। ” -নিল আর্মস্ট্রং, মহাকাশচারী

২৫। জীবন হলো, তুমি যদি আগামীকালও মারা যাও, তারপরও এমনভাবে শেখো যেনো তুমি সারাজীবন বেঁচে থাকবে” -মহাত্মা গান্ধী, ভারতের জাতির পিতা

২৬। আমি যত দিন বাঁচি, জীবন ততই সুন্দর হয়ে ওঠে” -ফ্রাঙ্ক লয়েড রাইট, আর্টিটেক্ট ও লেখক

২৭। প্রতিটি মুহূর্ত একটি নতুন শুরু। – টি.এস এলিয়ট, কবি

২৮। আপনি যখন স্বপ্ন দেখা বন্ধ করেন, তখনি আপনি বেঁচে থাকা বন্ধ করেন “- ম্যালকম ফোর্বস, উদ্যোক্তা

২৯। ঝড়ের অপেক্ষায় সারাটা জীবন কাটিয়ে দিলে কখনোই সূর্য উপভোগ করতে পারবেন না। “-মরিস ওয়েস্ট, ঔপন্যাসিক

৩০। আপনি যদি আপনার সেরাটা করতে পারেন এবং সুখী হতে পারেন তবে আপনি জীবনে অন্যদের থেকে এগিয়ে থাকবেন। “- লিওনার্দো ডিক্যাপ্রিও, অভিনেতা (জীবন সম্পর্কে উদ্ধৃতি)

৩১। নিজেকে সীমাবদ্ধ করবেন না। অনেকে নিজেদেরকে সীমাবদ্ধ রাখে যে তারা মনে করে তারা কি করতে পারে। আপনি যতদূর মনে করেন ততদূর যেতে পারেন। আপনি যা বিশ্বাস করেন, মনে রাখবেন, আপনি তা অর্জন করতে পারেন। “- মেরি কে অ্যাশ, সফল ব্যবসায়ী

৩২। আপনার ভবিষ্যত গড়ার সর্বোত্তম উপায় হল এটি তৈরি করা। “- আব্রাহাম লিঙ্কন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি

ব্যর্থতা নিয়ে উক্তি

প্রত্যেকের জীবনে একটি সময় আসে যখন সবকিছু নিজের বিরুদ্ধে ঘটছে এবং হতাশার ফাঁদ তার চারপাশে অবস্থান করে। যাইহোক, এই ক্ষেত্রে, মানুষ বিষণ্নতা করা উচিত নয়। আমাদের ইতিহাস সাক্ষ্য দেয় যে পৃথিবীতে অনেক ব্যবসায়ী, বিজ্ঞানী এবং মহাপুরুষ

ব্যর্থতা থেকে সফলতার উপায়
ব্যর্থতা থেকে সফলতার উপায়

জীবনে সফল হওয়ার আগে শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছেন। তবুও, তারা সাফল্যের পথে রয়েছে এবং শেষ পর্যন্ত তাদের দক্ষতার ক্ষেত্রে দুর্দান্ত সাফল্য অর্জন করেছে।

ব্যর্থতা তাদের মনোবলকে কমিয়ে দেয়নি বরং তারা ব্যর্থতার সিঁড়ি পেরিয়ে কীভাবে সাফল্য অর্জন করা যায় তা নিয়েই ভাবছেন। তাই সফলতার চেয়ে ব্যর্থতাই বেশি গুরুত্বপূর্ণ। ব্যর্থতা পরোক্ষভাবে একজন ব্যক্তির সাফল্যের পথ দেখায়। এখানে কিছু সাফল্যের গল্প রয়েছে যা সত্যিই ব্যর্থতায় নিমজ্জিত জীবনকে অনুপ্রাণিত করবে।

ব্যর্থতা থেকে সফলতার উপায়

০১। আমি ব্যর্থতাকে মেনে নিতে পারি, কিন্তু চেষ্টা না করা ব্যর্থতাকে মেনে নিতে পারি না।

০২। আমার আগের ব্যর্থতা থেকে একটা জিনিষই শিখতে পেরেছি, সফল হওয়ার আগ পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে হবে। সফলতা আর ব্যর্থতা জীবনেরই অংশ।

০৩। চেষ্টা করে সফলতা অর্জন করা সবসময় সম্ভব নাও হতে পারে, কিন্তু চেষ্টা না করে ব্যর্থ হওয়া একটি পাপ, কলঙ্ক।

০৪। ব্যর্থতাই সফলতা যখন আমরা তা থেকে শিখি।

০৫। কর্মক্ষেত্রে কখনোই ব্যর্থতা নিয়ে ভাবা ঠিক না, যা ঠিক তাই করে যাওয়া বুদ্ধিমানের কাজ।

০৬। পরাজয়ের পরে জ্ঞানী লোকেরা কখনই অলসভাবে বসে থাকে না – আনন্দের সাথে ক্ষতি পূরণ করার চেষ্টা করে।

০৭। আমি বলবো না আমি হাজার বার হেরেছি, আমি বলবো আমি হারার হাজারো কারণ খুঁজে পেয়েছি।

০৮। ব্যর্থতা মানেই ভুল নয়, কোন পরিস্থিতিতে এমন কিছু না করলে হয় না, যা শেষমেশ ব্যর্থ হয়।

০৯। প্রতিটি মানুষকে জীবনে এক বা একাধিক পরীক্ষায় হারতেই হতে হয়।

১০। আপনার যদি সমালোচনা করার মতো কেউ না থাকে তবে আপনি জানেন আপনার সাফল্যের কোন সম্ভাবনা নেই।

১১। ব্যর্থতার ছাই থেকে সাফল্যের প্রাসাদ গড়ুন। হতাশা আর ব্যর্থতা, এই দুটি জিনিসই সাফল্যের রাজপ্রাসাদের প্রধান দুটি ভিত্তি।

১২। ব্যর্থতাকে ভয় করার পরিবর্তে , চেষ্টা না করে বসে থাকাকেই ভয় পাওয়া উচিত ।

১৩। আসলে মানুষ কখনো ব্যর্থ হয় না, সে শুধু একটা পর্যায়ে এসে হার মেনে নেয়।

মাকে নিয়ে সেরা উক্তি

আমাদের কথা

জীবন সম্পর্কে বাণী বা উক্তি পড়লেই সফলতা পাওয়া যায় এমনটা ভাবা বোকামি। এটা উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে বিখ্যাত ঋষিদের বাণী আমাদের জীবন করতে পারলে বা আমরা সেই অনুযায়ী কাজ করলে সাফল্য অনিবার্য।

মনে রাখবেন জীবন শুধু অজ্ঞান হৃদয়ের জন্য নয়। সেলিব্রিটি এবং ঋষিদের জীবন সম্পর্কে উক্তিগুলি আপনাকে সাফল্যের শিখরে নিয়ে যেতে পারে। হয়তো একদিন আপনার জীবন সম্পর্কে একটি উক্তি অন্যদের জন্য অনুপ্রেরণার উৎস হবে।

Sharing Is Caring:

3 thoughts on “জীবন নিয়ে উক্তি-জীবন নিয়ে কিছু কথা”

  1. I must thank you for the efforts youve put in penning this site. I am hoping to check out the same high-grade blog posts by you in the future as well. In fact, your creative writing abilities has motivated me to get my very own blog now 😉

    Reply

Leave a Comment