আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত

আমাদের মধ্যে প্রায় ৯৫ ভাগ মানুষ গুগল/জি-মেইল ব্যবহার করে থাকি কিন্তু অনেকেই আছেন যারা জিমেইল একাউন্ট তৈরী করা সময় যে পাসওয়ার্ড ব্যবহার করেন তা পরে মনে রাখতে পারেন না। তাই আমাদের মাঝে মাঝেই  আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত এমন প্রশ্নের সমক্ষীন হতে হতে হয়।

আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত
আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কত

শুধু তাই নয় আপনি জেনে অবাক হবেন যে গুগল সার্চ ইঞ্জিনে প্রতিদিন প্রায় ২ হাজার মানুষ এই কিওয়ার্ড বা বাক্যটি খিলে সার্চ করে থাকেন। তাই আমরা আজকে দেখাব কিভাবে আপনি আপনার গুগল/জি-মেইল একাউন্টের পাসওয়ার্ড পাবেন। বা ভুলে গেলে কিভাবে সেই একাউন্টটি উদ্ধার বা রিকাভার করবেন।

পাসওয়ার্ড সুরক্ষার জন্য আমরা প্রায়ই শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করি যা যা সহজেই ভুলেও যাযই। অনেকেই ডায়েরির পাতায় পাসওয়ার্ড লিখে রেখেও যা প্রায়ই হারিয়ে ফেলি। এক্ষেত্রে আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কিভাবে জানবো? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন আমি আপনাকে বলব কীভাবে আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড খুঁজে পাবেন এবং আপনি যদি এটি হারিয়ে ফেলেন তবে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

আপনি যদি একজন নিয়মিত অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হন তবে আপনার অ্যান্ড্রয়েড মোবাইলের সমস্ত গুরুত্বপূর্ণ ফাংশন যেমন গুগল সার্চ, জিমেইল, গুগল প্লে স্টোর, গুগল ড্রাইভ, ইউটিউব ইত্যাদির জন্য আপনার গুগল অ্যাকাউন্ট প্রয়োজন পরে। আমাদের দেশের অনেকেই মোবাইল ফোন সম্পর্কে জানেন না, নতুন মোবাইল ফোন ক্রয় করে, তারা অন্য কারো কাছে Google অ্যাকাউন্ট তৈরি করে নেয়। অন্য কেউ পাসওয়ার্ড দিলে পরে ভূলে যাওয়াটাই সাভাবিক, আর গুগল একাউন্ট ছাড়া আপনি কখনই অ্যান্ড্রয়েড মোবাইলের গুরুত্বপূর্ণ সব ফিচার ব্যবহার করতে পারবেন না। তাই এখন আমি আপনাকে বিস্তারিত বলব কিভাবে আপনি পাসওয়ার্ড ভুলে গেলে আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড খুঁজে পাবেন।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাই।

জিমেল বা গুগল একাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে রিকাভার করবেন?

এখানে আমরা দেখবো কিভাবে মোবাইলে পাসওয়ার্ড রিকাভার করতে হয় এবং ল্যাপটপ বা কম্পিউটার কিভাবে পাসওয়ার্ড রিকাভার করতে হয়? তাহলে চলুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে করতে হয়। শুরুতে দেখে নিব কিভাবে মোবাইল দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করতে হয়।

আমার গুগল অ্যাকাউন্ট পাসওয়ার্ড কি?

যদি কোনো কারণে আপনি আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যান, গুগল অ্যাকাউন্ট পাসওয়ার্ড কি বা কত তা জানতে যাচ্ছেন তাহলে মনে রাখবেন আপনার পূর্বে ব্যবহার করা পাসওয়ার্ড দেখার জন্য গুগল কোন প্রকার উপায় রাখেনি তাই পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে হবে। পাসওয়ার্ড পরিবর্তন করতে হলে আপনাকে আপনার মোবাইলের Google সেটিংস থেকে ‘Manage your google Account’-এ যেতে হবে এবং ‘Security’ অপশন থেকে ‘Password’ সেটিংয়ে গিয়ে পাসওয়ার্ড ভুলে গেছেন ক্লিক করে আপনার ফোন প্যাটার্ন বা আঙুল প্রিন্ট দিয়ে তা পরিবর্তন করে নিতে পারবেন নিচে দেওয়া আমাদের ধাপ গুলো অনুসরণ করলে আপনি সহজেই তা করতে পারবেন।।

ধাপ ১: প্রথমে আপনার মোবাইল সেটিংস অপশনে প্রবেশ করুন।

ধাপ ২: তারপর সেটিং থেকে Google সেটিংসে প্রবেশ কুরন।

Google সেটিংস
Google সেটিংস

ধাপ ৩: এবার Manage your Google Account ক্লিক করুন।

Manage your Google Account
Manage your Google Account

ধাপ ৪: এবার ‘Security’ অপশন ক্লিক করুন এবং ‘Password’-এ যান

Security' অপশন
Security’ অপশন

ধাপ ৫: তারপর ‘Forgot Password’ ক্লিক করুন।

google Forgot Password
google Forgot Password

ধাপ ৬: আপনার ফোন প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট বা আপনার মোবাইলা স্ক্রিন খোলার জন্য যেই পিন নাম্বার ব্যবহার করেন সেটি লিখুন।

ফোন প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট দিন
ফোন প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট দিন

ধাপ ৭: তারপর ‘New Password’ এবং ‘Confirm password’ লিখুন।

New Password এবং Confirm password লিখুন
New Password এবং Confirm password লিখুন

এবার হয়ে গেল আপনার নতুন পাসওয়ার্ড সেট। আশা করি আপনার পাসওয়ার্ড সমস্য সমাধান।

আরও বিস্তারিত ভাবে যাততে এই ভিডিও টি দেখতে পারেন।

আরও পড়ুনঃ

পাসওয়ার্ড ভুলে গেলে নতুন মোবাইলে পুরনো গুগল অ্যাকাউন্টে লগইন করবেন কীভাবে?

অনেক সময় দেখা যায় আমাদের গুগল একাউন্ট নতুন মোবাইলে লগইন করতে হয় কিন্তু আমরা আমাদের নতুন মোবাইলে লগইন করতে চাইও পাসওয়ার্ড না থাকায় না পারি না। কারন আমাদের মধ্যে অনেকেই আছেন যারা পাসওয়ার্ড মনে রাখি না। তাহলে এখন নতুন কিভাবে লগইন করতে হবে ? কোন সমস্যা নেই এই ক্ষেত্রে আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করার সুযোগ কাজে লাগিয়ে নতুন পাসওয়ার্ড এড করতে পারি।

মনে করে দেখুন তো আপনি যখন Google অ্যাকাউন্ট তৈরি করেছেন তখন আপনি অবশ্যই একটি ফোন নম্বর দিয়েছেন, আপনি সেই ফোন নম্বরটির সাহায্যে আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারেন। আর যদি আপনার Google অ্যাকাউন্টে কোনো মোবাইল নম্বর ব্যবহার না করা হয় তাহলে নতুন মোবাইলে পাসওয়ার্ড পুনরুদ্ধার করার আর কোনো বিকল্প থাকে না। এই ক্ষেত্রে, আপনি Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড খুঁজে পাবেন না। যদি আপনার পুরানো Google অ্যাকাউন্ট বা Gmail এ কোনো মোবাইল নম্বর যোগ করা হয়ে থাকে, তাহলে আসুন জেনে নেই কীভাবে আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন।

প্রথমে মোবাইলের ‘Account & Sync’ অপশনে যান

তারপর ‘Add New Account’ আপশনে ক্লিক করুন।

এবার এখানে ‘Google’ নির্বাচন করুন

তারপর আপনার Gmail বা Google ঠিকানা এখানে নির্ভূল ভাবে লিখুন।

তারপর ‘Forgot Password ‘ অপশনে ক্লিক করুন।

এখানে আপনাকে আপনার ‘Old Password’ চাওয়া হতে পারে। যদি চায় তাহলে আপনি Try Another Way অপশনে ক্লিক করুন.

এখন আপনার জিমেইলটিতে ব্যবহার করা ফোন নম্বরে একটি ছয় সংখ্যার রিকভারি কোড পাঠানো হবে, এখানে ছয়

সংখ্যার কোড লিখুন।

এবার আপনাকে “New Password” এবং “Confirm Password” দুটিতেই একই পাসওয়ার্ড দিয়ে আপনার Google

পাসওয়ার্ড Save অপশনে ক্লিক করতে হবে।

ব্যস হয়ে গেল আপনার গুগল পাসওয়ার্ড পরিবর্তন।

কম্পিউটারে গুগল পাসওয়ার্ড পরিবর্তন

ধাপ ১– শুরুতে আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে যে কোন ব্যাউজার অপেন করুন এবং Google account বা Gmail লিখে সার্চ করে Gmail পেজটি অপেন করুন।

ধাপ ২– এবার গুগল লগ ইন পেজে ‘Forget Password’ অপশনটি ক্লিক করতে হবে। নিচের পিকচার টি দেখুন।

গুগল লগ ইন পেজে 'Forget Password
গুগল লগ ইন পেজে ‘Forget Password

ধাপ ৩– আপনার শেষ যে পাসওয়ার্ডটি মনে করতে পারছেন তা লিখুন। কোন পাসওয়ার্ড মনে করতে না পারনে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’(Try another way) সিলেক্ট করুন।

ধাপ ৪– আপনার জিমেল অ্যাকাউন্ট যে ফোন নম্বারটি লিঙ্কড আছে সেই এই পর্যায়ে আপনাকে টাইপ করতে বলবে, টাইপ করলেই নম্বরে গুগল একটি মেসেজ পাঠাবে । যেখানে একটি ছয় সংখার একটি কোড থাকবে।

ধাপ ৫– যদি আপনার কাছে সেই ফোন নম্বর না থাকলে বিকল্প আপনার ইমেলে (Email) ছয় সংখার ভেরিফিকেশান কোড পাঠাবে গুগল।

ছয় সংখ্যার রিকভারি কোড
ছয় সংখ্যার রিকভারি কোড

(বিকল্প ইমেল না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ (Try another way) সিলেক্ট করতে হবে। এরপরে গুগল আপনার কাছে অন্য় কোনও ইমেল আইডি চাইবে যেখানে আপনাকে ইমেল পাঠানো হবে। এই অপশনটি সব সময় কাজ নাও করতে পারে)

ধাপ ৭– এবার ইমেলে পাওয়া ৬ সংখার কোডটি ডায়ালগ বক্স এ টাইব করুন এবং Next বাটনে ক্লিক করুন।

ছয় সংখ্যার রিকভারি কোড
ছয় সংখ্যার রিকভারি কোড

ধাপ ৮– নতুন পাসওয়ার্ড টাইপ করতে বলা হবে। দুই ঘরে একই পাসওয়ার্ড টাইপ করে Save বাটকে ক্লিক করলেই আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে নতুন পাসওয়ার্ড যোগ হবে যাবে। রিকভার হয়ে গেলে নতুন পাসওয়ার্ড ব্য়বহার করে আপনার Gmail লগ ইন করতে পারবেন।

নতুন পাসওয়ার্ড টাইপ
নতুন পাসওয়ার্ড টাইপ

নোট: পাসওয়ার্ড পরিবর্তন করে তা কোথাও লিখে না রাখাই ভালো কারন এতে করে আপনার পাসওয়ার্ড অন্য কেউ দেখে নিতে পারেন।। আপনি নিজের কম্পিউটারে বা ল্যাপটপ লগ ইন করার সময় ব্রাউজারে Save Password পাসওয়ার্ড করে রাখতে পারেন। তবে লিখে রাখেন বা সেভ করেই রাখেননা কেন এতে করে পাসওয়ার্ড অন্য কেউ সহজেই যানতে পারে। তাই খেয়াল রাখবেন অন্য কেউ যেন আপনার কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার না করে।

আরও পড়ুনঃ

আমাদের কথা

আপনার যদি Google অ্যাকাউন্ট না থাকে, তাহলে আপনি প্রযুক্তিতে 100 বছর পিছিয়ে আছেন। YouTube, Gmail, Google Search, YouTube, AdSense, Analytics, Google Play Store, Google Play Games, Google My Business, Google Maps সহ সমস্ত Google পরিষেবা ব্যবহার করার জন্য Google অ্যাকাউন্ট অপরিহার্য। তাই নিজের গুগল অ্যাকাউন্ট থাকা এখন সময়ের দাবি।

আর যদি একাউন্ট থেকেও সেই একাউন্টে পাসওয়ার্ড জানা না থাকার কারনে গুগলের এই পরিবেসা গুলি থেকে বঞ্চিত থাকতে না হয় সেই জন্য আমরা আজকে এই পোস্টি করতে নিন্ধান্ত নিয়েছি। যাই হোক আশা কুর আজকের পোস্ট থেকে আপনারা সবাই উপকৃত হয়েছেন।

আজকের পোস্ট বিষয়ে আপনার কোন প্রশ্ন, মন্তব্য বা পরামর্শ থাকলে নির্দ্বিধায় মন্তব্য করুন। মনে রাখবেন, আমরা সব মন্তব্যের উত্তর দেওয়ার চেষ্টা করি। আল্লাহ হাফেজ।

Sharing Is Caring:

Leave a Comment