অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জেনে নিন কিভাবে অনলাইনে নতুন জন্ম নিবন্ধন যাচাই করবেন কিভাবে নতুন আবেদন ফরম পূরণ করবেন, কি কি কাগজপত্র লাগবে, জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম ও আবেদন ফি সম্পর্কে।

আপনি পড়ছেন প্রযুক্তি বিভাগের অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই বিষয় পোস্ট এই পোস্ট ২০২১ সালের হলেও আমরা এটিকে নতুন করে আপডেট করেছি। তবে নতুন আরেকটি পোস্ট করার জন্য আমরা তথ্য সংগ্রহ করছি ৭ দিনের মধ্যে আরেকটি বিস্তারিত তথ্য সম্মিলিত পোস্ট আমরা পাবলিস্ট করবো।

জন্ম নিবন্ধন কি ?

একটি শিশু জন্মের পরে সরকারী রেজিস্টারে প্রথম নাম লিখনিকেই বলে জন্ম নিবন্ধন। সন্তানের জন্ম সম্পর্কে দেশেকে আইনত অবহিত করার একমাত্র উপায় হ’ল জন্মের পরে জন্ম নিবন্ধন করা। নবজাতকের নাম এবং জাতীয়তা রয়েছে তা নিশ্চিত করার এটি প্রথম আইনী পদক্ষেপ। জন্ম নিবন্ধন প্রাপ্তবয়স্কদের সহ প্রতিটি সন্তানের একটি জাতীয় অধিকার। এটি মুলত  নাগরিক অধিকারের শ্রেণিতে পড়ে। পৃথিবীতে জন্মের পরে কোনও শিশু তার দেশ বা রাষ্ট্র থেকে প্রাপ্ত প্রথম স্বীকৃতি হলো জন্ম নিবন্ধন। তাই আজকে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই ২০২১ বিস্তারিত আলোচনা করতে চাচ্ছি।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধনে নাগরিকত্ব লাভ

একটি শিশু এই জন্ম নিবন্ধনের মাধ্যমে সমান অধিকারের সাথে দেশের অন্যান্য নাগরিকদের মতই নাগরিকত্ব লাভ করে। শিশুদের অধিকার সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনে (সিআরসি) প্রথম জন্ম নিবন্ধনের অধিকারের কথা স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে। জন্ম নিবন্ধের মাধ্যমে একটি শিশু একটি ‘নাম’ অর্জন করে যা তাকে সারা জীবন পরিচিতি লাভ করতে সাহাজ্য করে। একটি শিশু জন্ম নিবন্ধের মাধ্যমে প্রথম নাগরিকত্বও অর্জন করে।

বাংলাদেশ সরকার জন্ম সনদকে অপরিহার্য করার লক্ষ্যে নতুন জন্ম ও মৃত্যু নিবন্ধকরণ আইন 2004 প্রণয়ন করা হলেও  জাতীয় পরিকল্পনা প্রণয়ন, সুশাসন প্রতিষ্ঠা ও শিশুদের অধিকার সুরক্ষা নিশ্চিত করতে আইনটি 3 জুলাই 2006 সাল থেকে কার্যকর করা হয়।

জন্ম নিবন্ধন আইন

জন্ম নিবন্ধন আইনে বলা হয়েছে যে বয়স, বর্ণ, ধর্ম বা জাতীয়তা নির্বিশেষে বাংলাদেশে জন্ম নেওয়া প্রত্যেক ব্যক্তির জন্য জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। জন্ম নিবন্ধন প্রক্রিয়া শেষে জন্ম নিবন্ধন কর্তৃপক্ষ নিবন্ধকের কাছে একটি সার্টিফিকেট প্রদান করবে। সরকার ইতিমধ্যে একটি আন্তর্জাতিক জন্ম নিবন্ধকরণ কৌশল তৈরি করেছে যা ২০১০ সালের শেষের মধ্যে চূড়ান্ত করা হবে।

প্রতিটি  ব্যক্তির অনলাইনে জন্ম নিবন্ধন হয়েছে কিনা তা সহজেই যাচাই করা যায়। যদি কোন ব্যক্তির অনলাইনে জন্ম নিবন্ধন করা থাকে তাহলে খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধনে নিদিষ্ট  ওয়েবসাইটে  সার্চ করে জন্মনিবন্ধন তথ্য যাচাই করা যায়। জন্ম নিবন্ধন যাচাই করতে নিচের ধাব গুলো অনুশরন করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন দেখব

জন্ম নিবন্ধন অনলাইনে তথ্য ডাউনলোডের জন্য বা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে প্রথমে আপনাকে বাংলাদেশ সরকার বা অনলাইন জন্ম নিবন্ধন সাইট bdris.gov.bd ওয়েবসাইটে অনলাইন জন্ম নিবন্ধকরণ তথ্য সিস্টেমে ভিজিট করতে হবে। ওয়েবসাইট ভিজিট করতে এই https://everify.bdris.gov.bd/ লিঙ্কটিতে ক্লিক করুন,  অথবা গুগলে “জন্মনিবন্ধন তথ্য যাচাই” লিখে সার্চ করে এই লিংকে প্রবেশ করতে হবে। তারপরে নীচের পৃষ্ঠাটি উপস্থিত হবে। লিঙ্কটিতে ক্লিক করলে নীচের পৃষ্ঠাটি খুলে যাবে।

এবার যে ব্যক্তির জন্ম নিবন্ধন যাচাই করা হবে তার ১৭ নম্বর জন্ম নিবন্ধের নম্বরটি উপরের ঘরে টািইপ করুন। এবং সেই ব্যক্তির জন্ম তারিখটি নিচের ঘরে টাইপ করুন। জন্ম তারিখটি কীভাবে লিখবেন ধরুন আপনার জন্ম তারিখ ১২/০৭/২০২১ এভাবে লিখুন অথবা নিচের ছবিতে দেখুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

এবার অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

যদি সব কিছু ঠিক থাকে তাহলে নিচের ছরি মত বিস্তারিত তথ্য দেখতে পাবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 2
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 2

আর যদি No birth record found with this ubrn লেখা দেখতে পান বা নিচের ছবির মত দেখতে পান, তাহলে বুঝবেন যে ব্যক্তির জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চাচ্ছেন তার জন্ম নিবন্ধন নাম্বার অথবা জন্ম তারিখ এ দুটির মধ্যে কোথাও ভুল থাকবে পারে আবার চেক করে ভালো ভাবে টাইব করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন কোথায় কোথায় প্রয়োজন হয়?

১। পাসপোর্ট ইস্যু
২। বিবাহ নিবন্ধন
৩। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
৪। সরকারী, বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান
৫। ড্রাইভিং লাইসেন্স ইস্যু
৬। ভোটার তালিকা প্রণয়ন
৭। জমি রেজিষ্ট্রেশন
৮। ব্যাংক হিসাব খোলা
৯। আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি
১০। গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি
১১। ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি
১২। ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি
১৩। বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি
১৬। গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি
১৫। ট্রেড লাইসেন্স প্রাপ্তি ও
১৭। জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।

জন্ম নিবন্ধনে ভোগান্তি

২০২১ সালে থেকে জন্ম নিবন্ধন করতে অনেকটা ভোগান্তি ভুকতে হচ্ছে কারন। 2001 সালের পরে যারা জন্মগ্রহণ করেছিলেন তাদের জন্ম নিবন্ধনের জন্য পিতামাতার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে, যে কারনেই অনেকট বিপাকে পড়তে হচ্ছে অনেক কে।

এর আগে সন্তানের জন্ম নিবন্ধন করতে পিতামাতার জাতীয় পরিচয় কার্ড নম্বর দিয়ে নিবন্ধন করা যেত। ১ জানুয়ারি ২০২১ নতুন নিয়ম কার্যকর হওয়ার পরে অনেক অভিভাবক সন্তানকে বিদ্যালয়ে ভর্তির জন্য তাদের বাচ্চার জন্ম নিবন্ধন করতে গিয়ে আটকে পড়ছে। কারন প্রথমে তাদের (বাবা মায়ের) জন্ম নিবন্ধন করতে হবে, তারপরে সন্তানের জন্ম সনদ করতে পারবে।

জন্ম নিবন্ধন করার নিয়ম

শুরুতেই বলে রাখি জন্ম নিবন্ধন করতে আপনার কি কি কাজ প্রয়েজন হবে।  আগের থেকে জানা থাকলে সহজে সব কাগজ সংগ্রহ করতে পারবেন।

জন্মের দিন থেকে থেকে ৪৫ দিন বয়সী শিশুর জন্ম নিবন্ধনের জন্য যা যা লাগবে।

১। টিকার কার্ড
২। পিতা-মাতার অনলাইন জন্মনিবন্ধনসহ জাতীয় পরিচয়পত্র
৩। চৌকিদারী ট্যাক্সের রশিদের হাল সনদ ও বাসার হোল্ডিং নম্বর ।
৪। আবেদনকারী/অভিভাবকের মোবাইল নম্বর
৫। ফরমের সঙ্গে ১ কপি পাসপোর্ট আকারের ছবি।

৪৬ দিন বয়স থেকে ৫ বছর বয়সীদের জন্ম নিবন্ধন করতে যা যা লাগবে।

১। ‘টিকার কার্ড/স্বাস্থ্যকর্মী প্রত্যয়নপত্র স্বাক্ষর ও সিলসহ প্যাডে হতে হবে’
২। ‘পিতা-মাতার অনলাইন জন্মনিবন্ধনসহ জাতীয় পরিচয়পত্র’
৩। প্রয়োজনীয় ক্ষেত্রে ‘স্কুলের প্রধান শিক্ষকের প্রত্যয়নসহ বিদ্যালয়ের প্রত্যয়নের সব প্রয়োজনীয় ডকুমেন্ট’ লাগবে
৪। বাসার হোল্ডিং নম্বর ও চৌকিদারী ট্যাক্সের রশিদের হাল সনদ
৫। আবেদনকারী/অভিভাবকের মোবাইল নম্বর
৬। ‘ফরমের সঙ্গে এক কপি পাসপোর্ট আকারের ছবি।’

বয়স ৫ বছরের বেশি বয়সীদের জন্ম নিবন্ধন করতে যা যা লাগবে।

১। ‘শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট (PSC/JSC/SSC) শিক্ষাগত যোগ্যতার সনদপত্র না থাকলে সরকারি হাসপাতালে কর্মরত এমবিবিএস ডাক্তারের স্বাক্ষর ও সিলসহ প্রত্যয়ন পত্র এবং জন্ম নিবন্ধন আবেদন ফরমের ৭ এর ১ নং কলামের স্বাক্ষর ও সিল থাকা বাধ্যতামূলক।’
২। যাদের জন্ম   ১ জানুয়ারি  ২০০১ সালের পর তাদের ক্ষেত্রে পিতা-মাতার অনলাইন জন্মনিবন্ধন সহ জাতীয় পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক।
৩। যাদের জন্ম ১ জানুয়ারির ২০০১ সালের  আগে তাদের জাতীয় পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক।
৪। যদি ২০০১ সালের আগে জন্ম  হয় সেক্ষেত্রে পিতা-মাতা মৃত হলে মৃত্যু সনদ থাকা বাধ্যতামূলক।
৫। যাদের জন্ম ১ জানুয়ারির ২০০১ সালের  পর তাদের পিতা-মাতা মৃত হলে প্রথমে অনলাইন জন্ম নিবন্ধন তৈরী করার পর অনলাইন মৃত্যু নিবন্ধন সনদ তৈরী করতে হবে। উভয় সনদ আবেদন পত্রের সঙ্গে জমা দিতে হবে।
৬। বাসার হোল্ডিং নম্বর ও চৌকিদারী ট্যাক্সের রশিদের হাল সন
৭। আবেদনকারী/অভিভাবকের মোবাইল নম্বর
৮। ফরমের সঙ্গে এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি
৯। আবেদনের সঙ্গে কাগজপত্র সরকারি বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা ইউনিয়ন পরিষদের সদস্য/নারী সদস্যদের স্বাক্ষরসহ সিল বাধ্যতামূলক

এবার আসি জন্ম নিবন্ধন নিয়ে অন্যান্ন বিষয় গুলো নিয়ে

আপনি কি ভাবছেন জন্ম নিবন্ধন করবেন, আর নয় ভাবনা সহজেই করতে পারছেন জন্ম নিবন্ধন, দেশ এখন ডিজিটাল, আপনি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে / অনলাইন পরিষেবা / দোকানে বা আপনার মোবাইলে ঘরে বসেই নিজের বা আপনার সন্তানের জন্ম নিবন্ধন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সক্রান্ত গুরুত্বপূর্ন লিংক গুলো দিলাম এখানে। লিংক গুলোতে ভিজিট করলেই আপনি বিস্তারিত বুঝতে পারবেন। এই সব বিষয় নিয়ে লিখতে পারলাম না কারন এই জনা নিবন্ধন যাচাই নিয়ে করা।

নতুন জন্ম নিবন্ধন আবেদন

আপনি যদি জন্ম নিবন্ধন নতুন আবেদন করতে চান তাহলে এই লিংকে প্রবেন করুন – http://bdris.gov.bd/br/application

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করতে এই লিংকে প্রবেশ করুন-  http://bdris.gov.bd/br/correction

জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান

জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করতে এই লিংকে প্রবেশ করুন – http://bdris.gov.bd/br/search

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনার পূর্বের  জন্ম নিবন্ধনের যে কোন আবেদনের বর্তমান অবস্থা দেখুন এই  লিংকে প্রবেশ করে – http://bdris.gov.bd/br/application/status]

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট বা জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে এই লিংকে প্রবেশ করে – http://bdris.gov.bd/application/print

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন

জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন করতে  এই  লিংকে প্রবেশ করে – http://bdris.gov.bd/br/reprint/add

জন্ম নিবন্ধন হেল্পলাইন

জন্ম নিবন্ধন হেল্পলাইন নম্বর হলো  ১৬১৫২ এই নম্বরে কল করে আপনি আপনার কাঙ্খিত সেবাটি নিতে পারেন।

জন্ম নিবন্ধন লগইন

ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যারা কর্মরত আছেন শুধু মাত্র তারাই জন্ম নিবন্ধন লগইন করতে পারবেন কারন তাদের কাছে টিএও কতৃক ইউজার আইডি ও পাসওয়াড দেওয়া হয়।

জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল প্রশ্ন উত্তর

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক এপপ্স

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা। যদি থাকে তাহলে সেই পেজটি সরাসরি প্রিন্ট করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন পেতে হলে আপনার রি-মুদ্রন আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন আবেদন

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইন হয়েছে কিনা যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইন আছে কি না যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইন আবেদন যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন বাংলাদেশ

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

জন্ম নিবন্ধন অনলাইন আছে কিনা যাচাই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে আপনাকে এই https://everify.bdris.gov.bd/UBRNVerification/Search গিয়ে নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরন করে সার্চ করতে হবে। তাহলে আপনি দেখতে পাবেন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা।

Sharing Is Caring:

আমি জিয়ারুল কবির লিটন, একজন বহুমুখী ব্লগার, স্বাস্থ্য, খেলাধুলা, জীবনধারা এবং ইসলামিক বিষয় সহ বিভিন্ন বিষয়ে লেখালেখির প্রতি অনুরাগী। আমি কঠোর অন্বেষণ, অনুসন্ধান, তত্ত্বানুসন্ধান ও অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করে আমার আকর্ষক লেখার এবং অন্তর্দৃষ্টিপূর্ণ দৃষ্টিভঙ্গি দিয়ে ২০১৫ সাল থেকে ব্লগের মাধ্যমে জ্ঞান, অভিজ্ঞতা এবং ইতিবাচকতা দিক গুলো নির্ভুল ভাবে সবার সাথে ভাগ করে চলার চেষ্ট করছি।

19 thoughts on “অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই”

  1. I for all time emailed this weblog post page to all my associates, for the reason that
    if like to read it after that my friends will too.

    Reply
  2. আমাদের প্রাইমারি জাতীয় পরিচয় পত্র হলো জন্ম নিবন্ধন । আপনার জন্ম নিবন্ধন যাচাই করুন অনলাইনে আপনার নেটওয়ার্কের মাধ্যমে ।

    Reply
  3. After checking out a handful of the blog articles on your
    web page, I seriously like your way of blogging. I added it to my bookmark webpage list and will be checking
    back in the near future. Please visit my website as well and let me know how you feel.

    Reply
  4. Hi there i am kavin, its my first occasion to commenting anyplace, when i read
    this post i thought i could also create comment due to this brilliant post.

    Reply
  5. you’re truly a excellent webmaster. The site loading speed is amazing.
    It kind of feels that you’re doing any distinctive trick.

    Moreover, The contents are masterwork. you have done a fantastic job in this subject!

    Reply
  6. Every weekend i used to pay a visit this website,
    for the reason that i want enjoyment, for the reason that
    this this web site conations genuinely pleasant funny
    information too.

    Reply
  7. It’s actually very difficult in this busy life to listen news on Television, thus
    I only use web for that purpose, and obtain the most up-to-date information.

    Reply
  8. I like what you guys are usually up too. Such clever
    work and coverage! Keep up the awesome works guys I’ve included you guys to my blogroll.

    Reply
  9. Very great post. I just stumbled upon your blog and wished to say that
    I have really enjoyed surfing around your weblog
    posts. In any case I will be subscribing to your feed and I am hoping you write
    again soon!

    Reply
  10. Hmm is anyone else having problems with the pictures
    on this blog loading? I’m trying to find out if its
    a problem on my end or if it’s the blog. Any feedback would be greatly appreciated.

    Reply
  11. I was wondering if you ever considered changing the structure of your site?
    It’s very well written; I love what you’ve got
    to say. But maybe you could do a little more in the way of
    content so people could connect with it better. You’ve got an awful lot of text
    for only having one or two pictures. Maybe you could space it out
    better?

    Reply
  12. I’m not that much of a internet reader to be honest but your blogs really nice,
    keep it up! I’ll go ahead and bookmark your website to come back down the road.
    All the best

    Reply
  13. certainly like your web-site but you have to take a look at
    the spelling on quite a few of your posts. Several of
    them are rife with spelling problems and
    I to find it very bothersome to inform the truth
    on the other hand I will definitely come again again.

    Reply
  14. Post writing is also a fun, if you know afterward you can write if not it is difficult to write.

    Reply
  15. Hey there just wanted to give you a quick heads up. The text in your article seem to
    be running off the screen in Ie. I’m not sure if this is a format issue or something to do with
    internet browser compatibility but I figured I’d post
    to let you know. The design look great though! Hope you get the
    issue fixed soon. Cheers

    Reply
  16. Hello there, I discovered your blog by the use of Google while searching for a similar topic, your website came up, it seems great.
    I’ve bookmarked it in my google bookmarks.
    Hi there, simply become aware of your blog via Google, and found
    that it’s really informative. I’m going to be careful for brussels.

    I’ll be grateful should you continue this in future.
    Numerous other folks can be benefited from your writing.
    Cheers!

    Reply
  17. I am extremely impressed with your writing skills as well as with the
    layout on your blog. Is this a paid theme or did you customize it yourself?
    Anyway keep up the excellent quality writing, it is rare to see
    a great blog like this one today.

    Reply

Leave a Comment