এলার্জি কি?-ঘরোয়া পদ্ধিতে এলার্জি যেভাবে দূর করবেন?

 শুরুতে জেনে নেওয়া যাক- এলার্জি কি ?

এলার্জি কি?-ঘরোয়া পদ্ধিতে এলার্জি যেভাবে দূর করবেন?
এলার্জি কি?-ঘরোয়া পদ্ধিতে এলার্জি যেভাবে দূর করবেন?

মূলত এলার্জি হচ্ছে শরীরের এক ধরণের রোগ প্রতিরোধক প্রতিক্রিয়া । এতে কিছু কিছু বাহ্যিক পদার্থের প্রভাবে শরীরের বিশেষ বিশেষ অংশের কোষগুলো অস্বাভাবিক পরিবর্তনের হওয়ার ফলে নানা উপসর্গের সৃষ্টি হয়। এলার্জিতে সাধারণত  চোখ, নাক, ত্বক ও শ্বাসতন্ত্রের শ্লৈষ্মিক ঝিল্লি আক্রান্ত হয়ে থাকে,  এসবের মধ্যে নাকের এলার্জি সবচেয়ে বেশি উল্লেখযোগ্য। এলার্জি কি ? – ঘরোয়া পদ্ধিতে এলার্জি যেভাবে দূর করবেন?

রোগের কারণ ও সমস্যা

এ ধরণের রোগের বহুবিধ কারণ রয়েছে যেমন:-

১. বংশগত: যাদের বাবা-মা বা ভাই-বোন এ রোগে আক্রান্ত তাদের পরবর্তী বংশধরদের অনেকেরই এ রোগ হওয়ার সম্ভবনা থাকে।

২. পরিবেশগত: বাতাসের আদ্রতার তারতম্যের ফলেও এ রোগের উত্‍পত্তি হয়ে থাকে। কারণ যে বাতাস নাকের মধ্যে প্রবেশ করানো   হয় সেটা নাকের সূক্ষ্ম কোষকে আক্রান্ত করে এবং ওই ধরণের প্রতিক্রিয়ার সৃষ্টি করে।

৩. প্রদাহজনিত কারণ: ভাইরাস, ফাঙ্গাস, ব্যাকটেরিয়া নাক ও ফুসফুসের কিংবা ত্বকের সূক্ষ্ম কোষের তারতম্যের সৃষ্টি করার ফলে এলার্জির জন্ম হতে পারে।

এছাড়াও রাস্তার ধূলোবালি, কার্পেটের অংশ, ফুলের রেণু, চামড়ার লোম, পাখির পালক কিংবা ফাঙ্গাসজাতীয় পদার্থ ইত্যাদি এলার্জি হতে পারে।

রোগের লক্ষণ ও উপসর্গ

শরীরে চুলকানি কোন নতুন সমস্যা নয়। বিভিন্ন কারণেই শরীরে চুলকানি হতে পারে। অনেক সময়ই  হাতে, পায়ে, পিঠে চুলকানি হয়ে থাকে। তা কোন শারীরিক অসুস্থতা বেতিরিকেই হতে পারে কোন ব্যাকটেরিয়ার আক্রমণ যা আমরা হাত দিয়ে চুলকালেই সেরে যায়। তবে অন্যান্য ধরণের কিছু চুলকানি হয়ে থাকে যেমন, এলার্জি, মশার কামড় কিংবা যেকোন পোকার কামড়ে, শরীরে কোন জায়গায় ব্যাকটেরিয়ার সংক্রামণ, হাত পা ছিলে গেলে তা শুকানোর সময়ও চুলকানি হয়।

আরও পড়ুন- হাঁপানি রোগের আধুনিক চিকিৎসা

এলার্জি দূর করার ঘরোয়া উপায়

এলার্জি একটি  অস্বস্তির কারন বটে এলার্জির কারণে অস্বস্তিতে ভোগেন অনেকেই। যন্ত্রণাদায়ক এই এলার্জি অনেক কারণেই হতে পারে। এলার্জির সমস্যা যে কতোটা তীব্র, তা শুধু ভুক্তভোগীরাই জানেন। এর কারণে খাদ্যতালিকা থেকে বাদ রাখতে হয় অনেক প্রিয় খাবার। আর চুলকানির যন্ত্রণা তো রয়েছেই। কিন্তু চাইলে খুব সহজেই ঘরোয়া উপায়ে বিদায় জানাতে পারেন এলার্জিকে।

চলুন তাহলে আজ জেনেই নেই কিভাবে ঘরোয়া পদ্ধিতে এলার্জি দূর করবেন-

এলার্জি দূর করতে নিম পাতা

এক কেজি নিম পাতা ভালো করে রোদে ভালো ভাবে শুকিয়ে নিন। শুকনো নিম পাতা ভালো ভাবে পিষে গুড়ো করুন এবং সেই গুড়ো ভালো একটি কৌটায় ভরে রাখুন। এবার ইসুব গুলের ভুষি কিনুন।

এলার্জি দূর করতে ইসুবগুলের ভুষি

এক চা চামচের তিন ভাগের এক ভাগ নিম পাতার গুড়া ও এক চা চামচ ভুষি এক গ্লাস পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। আধঘণ্টা পর চামচ দিয়ে ভালো করে নাড়ুন।

এলার্জি দূর করতে লেবু

ভিটামিন সি তে ভরপুর লেবু যে কোন চুলকানি খুব সহজেই দূর করে দেয়। বিশেষ করে লেবুর ভোলাটাইল তেল শরীরের যেকোন রকমের চুলকানি দূর করতে কার্যকরি উপাদান। লেবু টুকরা করে কেটে নিয়ে চুলকানির স্থানে কিছুক্ষণ ঘষুন দেখবেন চুলকানি কমে যাবে বা সেরে যাবে।

এলার্জি দূর করতে পেট্রোলিয়াম জেলি

যদি আপনার ত্বক খুব নাজুক বা সুস্ক হয়ে থাকে তাহলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন। কারণ এর কোন বিপরীত প্রতিক্রিয়া নেই এবং এই জেলিতে কোন ধরণের বিষাক্ত পদার্থ  থাকে না যা আপনার ত্বকের ক্ষতি করবে। তাই শরীরের কোন অংশে চুলকানি হলে আপনি পেট্রোলিয়াম জেলি ব্যবহার উপকারীতা নিতে পারেন।

এলার্জি দূর করতে অ্যালোভেরা

অ্যালোভেরাতে রয়েছে অনেক বেশি পরিমানে পরিমানে মশ্চারাইজিং ক্ষমতা। এবং এটি আমাদের ত্বকের জন্য খুব ভালো কার্যকরি একটি জিনিষ। শরীরের যেকোন জায়গায় চুলকানি হলে অ্যালোভেরা কেটে এক টুকরা নিয়ে সেখানে ঘষুন চুলকানি ১০০% চলে যাবে।

এলার্জি দূর করতে তুলসী পাতা

কর্পূর সমৃদ্ধ তুলসী পাতা ত্বকের যেকোন ধরণের জ্বালা পোড়া ও চুলকানি থামাতে সহায়ক। কয়েকটি তুলসী পাতা নিয়ে ধুয়ে নিন তারপর যেখানে চুলকানি হয়েছে সেখানে পাতা গুলো কিছুক্ষণ সময় নিয়ে ঘষুন। অথবা কিছু তুলসী পাতা পানিতে দিয়ে সিদ্ধ করে সেই পানি বরফ করুন এবং চুলকানি স্থানে ঘষুন আলত করে ঘষুন ব্যচ সমস্যা সমাধান।।

আরও পড়ুরঃ

গর্ভাবস্থায় আপনি ৮তম মাসে যে অভিজ্ঞতা ও সমস্য গুলির সম্মুখীন দেখে নিন।

প্রস্রাবে ফেনা হচ্ছে, হতে পারে ভয়ানক রোগের লক্ষণ! এরিয়ে যাবেন না

 

এলার্জির ঘরোয়া চিকিৎসা কি?

সহজেই ঘরোয়া উপায়ে বিদায় জানাতে পারেন এলার্জিকে এর জন্য ব্যবহার করতে পারেন নিম পাতা, তুলসী পাতা, অ্যালোভেরা, ইসুবগুলের ভুষি, লেবু, বিস্তারিত জানবে সম্পুর্ন পড়ুন।

এলার্জি থেকে কি শ্বাসকষ্ট হতে পারে?

এলার্জি থেকে কি শ্বাসকষ্ট হয় তবে বেশি দিন এলার্জি ধরে হাঁপানিতে নিয়ে যায়। সাধারনত ধুলো, ফুলের কণা, কার্পেট, পশুর লোম, পালক বা মল, পোকামাকড়ের কামড় বা হুল, প্রসাধনী, রাসায়নিক, ওষুধ, কিছু খাবার ইত্যাদির কারণে অ্যালার্জি আক্রান্ত ব্যক্তির হাঁচি, চুলকানি এবং শরীর লালচে হতে পারে। আর হাঁপানিতে আক্রান্ত রোগীর শ্বাসকষ্ট শুরু হয়।

এলার্জি মানে কি?

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিকারক পদার্থ থেকে আমাদের রক্ষা করে। কিন্তু অনেক সময় আমাদের শরীরে থাকা রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক জিনিষকে ভুলে ক্ষতিকর বলে মনে করে, যা আসলে ক্ষতিকর নয়। এরই নাম এলার্জি বলতে পারি।
অ্যালার্জির লক্ষণ হলো : ত্বকের লালভাব এবং চুলকানি।
অ্যালার্জি সৃষ্টিকারী পদার্থ – যেমন নির্দিষ্ট খাবার, ধুলো, উদ্ভিদের পরাগ বা নির্দিষ্ট ওষুধ।

এলার্জির লক্ষণ গুলো কি কি?

অ্যালার্জির লক্ষণ হলো : ত্বকের লালভাব এবং চুলকানি, সর্দি ইত্যাদি

অ্যালার্জি কেন হয় কীভাবে এড়ানো যায়?

পোকামাকড়ের হুল বা কামড়, ফুলের রেণু, ধুলাবালি, কার্পেট, পশুপাখির লোম, পাখনা বা মল, কসমেটিক, রাসায়নিক, ওষুধ, কিছু খাবার ইত্যাদি শরীরের সংস্পর্শে এলে হাঁচি-কাশি, চুলকানি শুরু হয় এক জন অ্যালার্জি আক্রান্ত মানুষের।
এগুলোর থেকে দূরে থেকে সহজেই আপনি অ্যালার্জি থেকে বাচতে পারেন।

এলার্জির কারণে কি কি সমস্যা হয়?

ত্বকের লালভাব এবং চুলকানি, সর্দি, এমন কি হয়ে যেতে পারে হাপানী।

Sharing Is Caring:

আমি জিয়ারুল কবির লিটন, একজন বহুমুখী ব্লগার, স্বাস্থ্য, খেলাধুলা, জীবনধারা এবং ইসলামিক বিষয় সহ বিভিন্ন বিষয়ে লেখালেখির প্রতি অনুরাগী। আমি কঠোর অন্বেষণ, অনুসন্ধান, তত্ত্বানুসন্ধান ও অনলাইনের মাধ্যমে জ্ঞান অর্জন করে আমার আকর্ষক লেখার এবং অন্তর্দৃষ্টিপূর্ণ দৃষ্টিভঙ্গি দিয়ে ২০১৫ সাল থেকে ব্লগের মাধ্যমে জ্ঞান, অভিজ্ঞতা এবং ইতিবাচকতা দিক গুলো নির্ভুল ভাবে সবার সাথে ভাগ করে চলার চেষ্ট করছি।

Leave a Comment