চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

আলোচনার বিষয় সমূহঃ

ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়

চোখের নিচে কালো দাগ থাকলে আপনার সুন্দর মুখকে কুৎসিত দেখায়। আর অল্প বয়সে মনে হয় বয়স অনেক বেড়েছে। যতই মেকআপ লাগান না কেন, চোখের নিচের কালো দাগ ঢেকে রাখার দায়, মেকআপ লাগানোর পরেও দেখা যায়। এখন কি উপায়?

ক্লান্তি, মানসিক চাপ, বিষণ্ণতা, ঘুমের সমস্যা বা বয়স- বিভিন্ন কারণে চোখের নিচে কালি বা ডার্ক সার্কেল দেখা দিতে পারে। চোখের নিচে কালো ভাব অনেকটাই কেড়ে নেয় মুখের সতেজতা। বয়সের ছাপ অল্প বয়সেই মুখে পড়ে।

তবে ডার্ক সার্কেল থেকে মুক্তি পেতে প্রাকৃতিক উপাদানই যথেষ্ট। এগুলো আপনার নাগালের মধ্যেই দাগ চলে যাবে এবং মুখের সাথে মানানসই হবে। এসব উপাদান নিয়মিত ব্যবহারে চোখের নিচে কালো ভাব অনেকটাই হালকা হবে।

মনে রাখতে হবে ডার্ক সার্কেল থেকে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চোখের নিচের কালো দাগ থেকে মুক্তি পেতে আমাদের অনেক খানি ধৈর্য এবং অনেক শৃঙ্খলার প্রয়োজন। তাহলে চলুন শুরুতে জেনে নেই কি কি কারনে চোখের নিচে কালা দাগ পরে।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়
চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ কেন হয়

১। জন্মগত কালো দাগ
২। নিদ্রাহীনতা বা পরিমিত ঘুমানোর অভাব
৩। অ্যালার্জি
৪। ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া
৫। শরীরে রক্তস্বল্পতা
৬। গর্ভাবস্থা বা ঋতুচক্রের সময় কালো দাগ পড়া
৭। বয়সের প্রভাব
৮। অনেক সময় যকৃতের সমস্যা কারনেও চোখের নিচে কালো দাগ পরে।

চোখের নিচের কালো দাগ দুর করার বিভিন্ন উপায় শেয়ার করা হয়েছে আপনি আপনার সুবিধা মত একটি বেচে নিতে পারেন।

চোখের নিচে কালো দাগ সমস্যা সমাধান দুর করবেন যেভাবে

পরিমিত ঘুমের অভ্যাস গরে তুলুন অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।
ঘুমের মধ্যে হস্তক্ষেপকারী ওষুধগুলি এড়ানো উচিত।
পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করুন। তবে রাতে ঘুমানোর আগে বেশি পানি পান করা ঠিক নয়।
চোখ কচলানো বা চোখের ঘষা একেবারে দূর করুন। চোখে নিয়মিত ঠান্ডা সেঁক দিতে পারেন।
অতিরিক্ত বালিশ মাথার নিচে ব্যবহার করতে পারেন। এটি প্রায়ই চোখের ফোলাভাব কমাতে সাহায্য করে।

প্রচুর পরিমাণে সবুজ মৌসুমি শাকসবজি ও ফলমূল খান। চোখের নিচের এই কালো দাগ থেকে মুক্তি পেতে পর্যাপ্ত ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। বিশেষ করে ভিটামিন বি-৬ সমৃদ্ধ খাবার খেতে হবে। B-6 সমৃদ্ধ খাবারের অভাবে চোখের নিচে কালো দাগ বা ডার্ক সার্কেল হয়।

ধূমপান থেকে বিরত থাকুন।
দুশ্চিন্তা ও মানসিক চাপ থেকে দূরে থাকুন।
রোদে বের হলে সানগ্লাস ব্যবহার করতে পারেন

আরও পড়ুনঃ কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

চোখের নিচে কালো দাগ দূর করার ঔষধ

প্রাকৃতিক মিশ্রণ চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়ক। চলুন জেনে নেওয়া যাক সহজেই চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ দুর করতে শসা

শসা চোখের নিচের কালো দাগ দূর করে তা সকলেই জানেন। চোখের নিচের কালি দূর করতে শসা সত্যি খুবই কার্যকরী। শসা গ্রেট করে দইয়ের সাথে মিশিয়ে প্যাক তৈরি করে ফ্রিজে ঠান্ডা করুন। তারপর এই প্যাকটি চোখের নিচে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ওই অংশে বাদাম বা নারকেল তেল লাগান।

অথবা  শসা কেটে চোখের নিচে ৩০ মিনিট রাখতে হবে। তুলোর বলের সাহায্যেও শসার রস ব্যবহার করা যেতে পারে। ঝামেলা এড়াতে চাইলে শসা টুকরো করে কেটে চোখের ওপর লাগান। লাভবান হবে.

শসাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। চোখের নিচের কালি দূর করতে সাহায্য করে। চোখের ফোলাভাব দূর করতেও শসা ব্যবহার করা যেতে পারে। আপনি চাইলে মাঝে মাঝে শসার রসের সাথে লেবু যোগ করতে পারেন।

চোখের কালো দাগ দূর করতে লেবু

চোখের নিচে কালো দাগ দুর করতে শসার রস + লেবুর রস

শসা এবং লেবুর রস সংমিশ্রণ আপনার ত্বকের বিভিন্ন অসুখের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সমান অংশে শসা এবং লেবুর রস মিশাতে চেষ্টা করুন। তারপর একটি ছোট তুলোর বলের সাহায্যে এই মিশ্রণটি চোখের নিচের বৃত্তে আলতো করে লাগান। লেবুর রস যেন চোখে না পড়ে সেদিকে খেয়াল রাখুন। 10 থেকে 15 মিনিটের পরে, আপনার মুখটি গরম জল দিয়ে ভালভাবে ধুয়ে ফেলুন।

চোখের নিচের কালো দাগ সারানোর উপায়

চোখের নিচে কালো দাগ দুর করতে গোলাপ জল

গোলাপ জল স্কিন টোনার হিসেবে ভালো কাজ করে। দীর্ঘমেয়াদী ক্লান্তি ও দুশ্চিন্তার ছাপ পেলে চোখ খুব মলিন দেখায়। চোখের নিচে কালো দাগ আছে। এ ধরনের সমস্যা দূর করতে গোলাপ জল খুবই কার্যকরী। তুলোর বলের সাহায্যে চোখের নিচে গোলাপজল লাগাতে পারেন। চোখের ক্লান্তি দূর হবে।

চোখের নিচে কালো দাগ দুর করতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন

যতই ঘরোয়া উপায় ব্যবহার করা হোক না কেন, পর্যাপ্ত ঘুম না হলে ডার্ক সার্কেল বা ডার্ক সার্কেল কখনই দূর হবে না। যাদের ঘুমের সমস্যা হয় তাদের চোখের নিচে কালি পড়ার সম্ভাবনা বেশি থাকে। প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে কমপক্ষে 7 থেকে 8 ঘন্টা ঘুম প্রয়োজন।

সকালে ঘুম থেকে ওঠার এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে অন্তত 10 মিনিটের জন্য আপনি আইস শেক নিতে পারেন। একটি পাতলা কাপড় এবং টিস্যুতে মোড়ানো চোখের উপর কিছু বরফের টুকরো রাখুন। এতে সারাদিনের ক্লান্তি দূর হবে। রাতে ঘুম ভালো হবে।

বেশিক্ষণ রাতে কম ঘুমালে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম
গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম

চোখের নিচে কালো দাগ দুর করতে আলু

ত্বকের কালো দাগ দূর করতে আলু খুবই কার্যকরী। এমনিতেই চোখের নিচের কালি দূর করতে আলুর জুড়ি নেই। আপনি ম্যাশ করা আলু চোখের উপর 15 মিনিটের জন্য রাখতে পারেন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চোখের নিচের কালো দাগ দূর হবে।  আরও পড়ুনঃ গোল আলুর উপকারিতা ও বৈজ্ঞানিক নাম

কফি দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

কফি দিয়ে তৈরি নানা ধরনের সৌন্দর্য পণ্য এখন বাজারে পাওয়া যাচ্ছে। এক চা চামচ কফি বিন পাউডারের সঙ্গে কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে চোখের নিচেসহ পুরো মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। একটি পরিষ্কার তোয়ালে বা তোয়ালে দিয়ে মুখ মুছে ময়েশ্চারাইজার লাগান। ঘুমানোর আগে একবার চোখের চারপাশে বাদাম তেল মাখুন। এই প্যাকটি প্রতিদিন ব্যবহার করুন। তাহলে চোখের নিচের কালো দাগ সহজেই দূর হয়ে যাবে।

আরও পড়ুনঃ কৃমির ট্যাবলেট খাওয়ার নিয়ম

চোখের নিচে কালো দাগ দুর করতে দুধ

দুধে ভিটামিন এ থাকে।কাঁচা দুধ ত্বকের জন্য খুবই উপকারী। চোখের নিচে পর্যাপ্ত পরিমাণ দুধ দিয়ে একটি তুলোর বল বা মেকআপ রিমুভার প্যাড লাগান। 15 মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে ৩-৪ দিন ত্বকে কাঁচা দুধ ব্যবহার করলে কালো দাগ দূর হবে।

চোখের নিচে কালো দাগ দুর করতে দই

চোখের কালো দাগ দূর করতে দই উপকারী। দইয়ের হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ গঠনের হার বাড়ায়। এক প্যাকেট দই, মধু ও গোলাপজল চোখের নিচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পাবেন।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়চোখের নিচে কালো দাগ দুর করতে ভিটামিন ই ক্যাপসুল

ভিটামিন ই ক্যাপসুলের ভিতরে থাকা তেল চোখের নিচের কালো দাগ দূর করতে খুবই কার্যকরী। এই তেল রাতে ঘুমানোর আগে চোখের নিচে লাগাতে হবে। সকালে ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহারে অনেক উপকার পাবেন।

চোখের নিচে কালো দাগ দুর করতে ঠান্ডা টি ব্যাগ

টি-ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর আপনার চোখ বন্ধ করুন এবং 10 মিনিটের জন্য রেখে দিন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে চোখের নিচের কালো দাগ দূর হবে।টি ব্যাগ ব্যবহার করা যেতে পারে নিয়মিত। এতে ডার্ক সার্কেল হালকা হবে এবং চোখের ফোলাভাব কমবে।

আরও ভালো ভাবে বলতে গেলে বলতে হয়- সবুজ চায়ের মতো  অনেক চায়ে,  অ্যান্টিঅক্সিডেন্টের অতিরিক্ত সুবিধা রয়েছে। এটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা আপনার চোখের নিচে দাগ কমাতে সাহায্য করে। একটি টি ব্যাগ পরিষ্কার জলে ভিজিয়ে রাখুন এবং তারপর 30 মিনিটের জন্য ফ্রিজে রাখুন। এবার চোখের নিচে টি ব্যাগ রাখুন। তারপর ফলাফল দেখুন।

চোখের নিচে কালো দাগ দুর করতে কাঁচা হলুদ

ত্বকের যত্নে কাঁচা হলুদ সব সময়ই উপকারী। কাঁচা হলুদের সঙ্গে নারকেল তেল ও বাদাম তেল মিশিয়ে চোখের নিচে ভালো করে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন ১০০% উপকার পাবেন।

চোখের নিচে কালো দাগ দুর করতে কাজুবাদাম

দুধের সঙ্গে কাজুবাদাম মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের চারপাশে লাগাতে পারেন। এতেও লাভ হবে। এছাড়া চোখের চারপাশে বাদাম তেল মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

চোখের জন্য উপকারী খাবার টমেটো
চোখের জন্য উপকারী খাবার টমেটো

চোখের নিচে কালো দাগ দুর করতে টমেটো

টমেটোতে লাইকোপিন বেশি থাকে। লাইকোপিন নরম ত্বক তৈরি করতে সাহায্য করতে পারে। এটি চোখের নিচের কালো দাগ কমাতেও সাহায্য করে। চোখের নিচের কালো দাগ দূর করতে লেবুর রসের সাথে সমান অনুপাতে টমেটোর রস মিশিয়ে নিন। তারপর চোখের নিচে লাগাতে তুলোর বল বা মেকআপ রিমুভার প্যাড ব্যবহার করুন। ভালো সমাধান পেতে প্রায় 10 মিনিটের জন্য রেখে দিন।

চোখের নিচে কালো দাগ দুর করতে কমলা

কমলার রসের সঙ্গে দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটি কালো দাগ দূর করার পাশাপাশি উজ্জ্বলতা বৃদ্ধি করে।

চোখের নিচে কালো দাগ দুর করতে বাদাম তেল

রাতে ঘুমানোর আগে চোখের চারপাশে বাদাম তেল মালিশ করতে পারেন। এটি চোখের কালো দাগ দূর করার পাশাপাশি চোখের ত্বক টানটান করবে।

চোখের নিচের কালো দাগ দূর করার ক্রিম

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য বাজারে বিভিন্ন ক্রিম পাওয়া যায়। ক্ষতিকর রাসায়নিক দিয়ে তৈরি হওয়ার কারণে এই ক্রিমগুলোর সাময়িক উপকার হলেও দীর্ঘমেয়াদে এগুলো ত্বকের মারাত্মক ক্ষতি করে ফেলে।

আরও পড়ুনঃ চোখের জন্য উপকারী খাবার

টুথপেস্ট দিয়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

টুথপেস্ট ব্যাবহার করে কিভাবে আপনার চোখের নিচের কালো দাগ দূর করে নিতে পারবেন দেখেনিন।আমাদের চোখের নিচে বিভিন্ন কারনে কালো দাগ পরে যায়।যা দেখতে অনেক খারাপ লাগে। এই চোখের নিচের কালি দাগ দূর করার জন্যে টুথপেস্ট দিয়ে একটি ক্রিম বানিয়ে দেখাবো।
যা যা লাগবেঃ
১ টুথপেস্ট
২ এলভেরা জেল
৩ গোলাপ জল
প্রথমে গোলাপ জল দিয়ে চোখের নিচে ভালো ভাবে পরিষ্কার করে নিন। তারপর টুথপেস্ট আর এলভেরা জেল একত্রে মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন।এবার চোখের নিচে এটি দিয়ে ২ মিনিট ঘষতে থাকুন।এভাবে ৩/৭ দিন ব্যাবহার করলেই চোখের নিচে কালিদাগ এবং বলিরেখা দূর হয়ে যাবে।চোখের নিচে দাগ দূর হয়ে চোখ হবে এবং ফর্সা দাগহীন দেখাবে।

চোখের নিচে কালো দাগ কোন রোগের লক্ষণ

পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। ডাক্তাররা প্রতি রাতে কমপক্ষে 7-8 ঘন্টা ঘুমানোর পরামর্শ দেন। তবে চোখের নিচে কালো দাগের আরেকটি কারণ রক্তশূন্যতা হতে পারে। এর মানে হল যে আপনার শরীর যখন পর্যাপ্ত রক্তকণিকা তৈরি করতে পারে না, তখন চোখের নীচে কালো দাগ দেখা যায়।

আরও পড়ুনঃ কিভাবে ওজন কমানো যায় 

Sharing Is Caring:

3 thoughts on “চোখের নিচে কালো দাগ দূর করার উপায়”

  1. হ্যালো ওয়েবসাইট এডমিন,

    আপনার এই ওয়েবসাইট যদি বিক্রয় করতে চান তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। আপনার সাইট উপকযুক্ত মুল্যে ক্রয় করা হবে।
    আমার ফেসবুক আইডিঃ

    Reply

Leave a Comment