লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম ছবি সহ

আমরা যদি ভোগোলিকগত দিক থেকে চিন্তা করি কিংবা অবস্থানগত দিক থেকে চিন্তা করি তাহলে আমাদের একেক জনের উচ্চতা ঠিক একেক রকম হয়। কেউ কেউ উচ্চতার দিক থেকে যেমন অধিক লম্বা হয়ে থাকে। আবার কারো কারো উচ্চতা খুব কম হয়ে থাকে। কিন্তু উচ্চতা নিয়ে মানুষকে তার জীবনে অনেক ধরণের বিরম্বনা বা সমস্যা পোহাতে হয়। দ্রুত লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম জানতে আমাদের এই পোস্টে ও নিচে শেয়ার করা অরেক টি পোস্ট কিভাবে লম্বা হওয়া যায় বিস্তারিত পড়তে হবে।

আমাদের অনেকেই উচ্চতাকে সৌন্দর্য প্রকাশের মাধ্যম হিসেবে বিবেচনা করেন। আবার অনেকেরই উচ্চতা নিয়ে গর্ব বোধ করি। তাই উচ্চতা মানুষের চলার পথ বা অবস্থানের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। দ্রুত উচ্চতা বৃদ্ধির উপায় ও নিয়ম জানতে আমাদের সাথেই থাকুন। তাহলে চলুন জেনে নেই ঠিক কি কি কারণে আমাদের উচ্চতা কম হওয়ার কারন গুলো কি কি-

১। বংশগত কারণ।

২। গ্রোথ হরমোনের কারণে।

৩। সুষম খাদ্যের অভাব।

৪। থাইরয়েড হরমোনের অভাব।

৫। কিডনি রোগের অনুপস্থিতিতে।

৬। ভিটামিন ডি এর অভাব।

৭। সঠিক পরিপাকক্রিয়ার অভাব।

৮। দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগের কারণে।

এ ছাড়া অন্য নানা কারণে মানুষের উচ্চতা কমবেশি হয়। যেহেতু আজকে আমরা দ্রুত লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম নিয়ে আলোচনা করতে যাচ্ছি সেহেতু এই পোস্টে শুধু লম্বা হওয়ার ব্যায়াম নিয়েই আলোচনা করবো।

লম্বা হওয়ার ব্যায়াম

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম
লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

মনে রাখবেন উচ্চতা বাড়াতে প্রতিদিন অতন্ত ১ ঘন্টা ব্যায়াম করা উচিৎ, যেমনঃ সাঁতার কাটা, দড়ি লাফানো, সাইকেল চালানো, রিং টানা ইত্যাদি ব্যায়াম করতে পারেন। সামর্থ থাকলে জিমে যোগদান করা যেতে পারে।

একটু খাটো বা বেটে মানুষদের সব সময় মনে হয় ইস আর যদি একটু লম্বা হতে পারতাম। কিন্তু কিছু সহজ ব্যায়াম করে আপনি আপনার উচ্চতা একটু হলেও বাড়িতে নিতে পারেন। তবে এই ব্যস্ততার জীবনে সেই সময় কোথায়? আজকাল ছেলে-মেয়েরা স্বাভাবিক ব্যায়ামের সময় পায় না। একের পর এক ব্যস্ততা তাদের ঘিরে রেখেছে। স্কুল, হোমওয়ার্ক এবং টেলিভিশন বা কম্পিউটার গেমের সাথে সময় কাটান।

তারপরও চিন্তার কোনো কারণ নেই। কারণ লম্বা হওয়ার জন্য ব্যায়াম করার জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন নেই। যাইহোক, গবেষণার মাঝামাঝি সময়ে উঠে এসেছে কেউ হালকা ব্যায়ামের মাধ্যমেও যদি নিজের উচ্চতা বাড়াতে চান তবে পারবেন।
তাহলে চল সেই হালকা বেয়্যাম গুলো সম্পকে একটু হালকা ধারনা নেই-

লম্বা হওয়ার ঝুলন্ত ব্যায়াম

লম্বা হওয়ার ঝুলন্ত ব্যায়াম
লম্বা হওয়ার ঝুলন্ত ব্যায়াম

আপনার হাত দিয়ে আপনার শরীর ঝুলিয়ে রাখা আপনাকে আপনার পেশী প্রসারিত করতে সহায়তা করে। সাধারণত মানুষ লোহার পাইপ বা বার ঝুলিয়ে ব্যায়াম করে থাকে। তবে লোহার পাইপ বা বার না থাকলে ঘরের গাছের ডালে বা দরজায় ঝুলিয়ে রাখতে পারেন। মনে রাখবেন যাতে আপনার ব্যবহার করা গাছের ডাল এবং দরজা আপনার ভার যেন বহন করতে পারে। ভাল ফলাফল পেতে, আপনার কনুইতে হেলান দিয়ে আপনার শরীর 2-3 বার তুলুন।

ঝুলানোর ব্যায়াম: এটি একটি রড বা অন্য শক্ত কোন কিছুর মাধ্যমে ঝুলতে হয়। এ সময় পায়ের আঙুলগুলো মাটির দিকে রাখতে হয়। এবং উপরের দিকে মুখ তুলে রাখতে হয়। যাই হোক

কিভাবে ব্যায়াম করবেন

প্রথমে একটি লোহার পাইপ বা বার একটু উঁচুতে রাখুন।
প্রথম এবং সর্বাগ্রে, এটি আপনার ভার বহন করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখুন।
সামান্য লাফিয়ে লোহার দন্ডটি ধরে রাখুন।
আপনার বাহু এবং মেরুদণ্ড সোজা আছে তা নিশ্চিত করুন।
প্রতিবার 20 থেকে 30 সেকেন্ডের জন্য ঝুলিয়ে রাখুন, এটি দিনে 3-4 বার করুন।

এক পা লাফ পদ্ধতি: এটি সবচেয়ে সহজ পদ্ধতি। এটা যে কোন সময় এবং যে কোন জায়গায় সহজেই করা যায়। কোনো নির্দিষ্ট জায়গার প্রয়োজন নেই। এই ব্যায়াম ঘরে বা বাইরে যেকোনো জায়গায় করা যেতে পারে। পড়াশোনার সময়ও করতে পারেন এই ব্যায়াম। পর্যাপ্ত সময় না থাকলে পথে হাটা চলার সময়ও কোথাও এই ব্যায়াম করা যেতে পারে। পড়াশোনা বা খেলাধুলা করার সময় একটু সময় নিয়ে এই ব্যায়াম করা যেতে পারে। দুই হাত আকাশের দিকে রেখে এক পা দিয়ে লাফ দিতে হবে। আপনাকে এক পায়ে কমপক্ষে 8 বা 10 ধাপ লাফ দিতে হবে। এখন আপনাকে অন্য পায়ে এটি করতে হবে। এই ব্যায়ামটি নিয়মিত করলে দারুণ ফল পাবেন।

লম্বা হওয়ার ফল ব্যায়াম

এই ব্যায়াম মস্তিষ্কের উপকার করে। এটি পায়ের শক্তি বাড়ায় বলে গ্রোথ হরমোনকে প্রভাবিত করে।

লম্বা হওয়ার দড়ি লাফ ব্যায়াম

লম্বা হওয়ার দড়ি লাফ ব্যায়াম
লম্বা হওয়ার দড়ি লাফ ব্যায়াম

যদি ব্যায়াম করা আপনার কাছে কঠিন কাজ বলে মনে হয়, তাহলে এই দড়ি লম্বা করার ব্যায়াম আপনার জন্য খুবই উপযোগী। যা, অবশ্যই, ভিডিওটি রাতারাতি উত্তেজনা তৈরি করেছে। দড়ি জাম্পিং এমন একটি জিনিস যে প্রতিবার আপনি লাফ দেওয়ার সময় আপনার পা লম্বা করতে হবে। জাম্পিং বিভিন্ন উপায়ে করা যেতে পারে – ট্রামপোলিন জাম্পিং বা দড়ি লাফ, উভয়ই আপনাকে আপনার সর্বোচ্চ পৌঁছতে সাহায্য করবে।

উচ্চতা বৃদ্ধির জন্য দড়ি ব্যায়াম এড়িয়ে যাওয়া
কিভাবে এই ব্যায়াম করবেন:

লাফানোর সময়, নিশ্চিত করুন যে আপনার উভয় পা একই সময়ে উপরে এবং নীচে রয়েছে।
নরম জুতোয় ব্যায়াম করুন বা শক্ত মেঝে এড়িয়ে চলুন।

লম্বা হওয়ার  সাঁতার ব্যায়াম

লম্বা হওয়ার  সাঁতার ব্যায়াম
লম্বা হওয়ার  সাঁতার ব্যায়াম

সাঁতার হল আরেকটি স্বাস্থ্যকর এবং মজার ব্যায়াম যা আপনার বাচ্চাদের সামগ্রিকভাবে বেড়ে উঠতে সাহায্য করতে পারে। এটি একটি সম্পূর্ণ শারীরিক ব্যায়াম যা শরীরের সমস্ত পেশীতে কাজ করে। সাঁতার ছাড়াও, শরীরে অন্যান্য স্ট্রেচিং ব্যায়াম রয়েছে যা মেরুদণ্ডকে শক্তিশালী করে এবং উচ্চতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

উচ্চতা বৃদ্ধির জন্য সাঁতার সর্বোত্তম ব্যায়াম

এই ব্যায়াম কিভাবে করবেন:

আপনি যদি কেবল সাঁতার কাটতে পারেন তবে এই অনুশীলনে যান।
শহরাঞ্চলের জন্য সুইমিং পুল বা নদিতে যেতে পারেন।
সাঁতার কাটা সাগর, দ্রুত প্রবাহিত নদী বা বন পুকুর এবং ঝুঁকিপূর্ণ স্থান ছাড়া যেকোনো জায়গায় করা যেতে পারে।

লম্বা হওয়ার পাশ দিয়ে বাকানো ব্যায়াম

লম্বা হওয়ার পাশ দিয়ে বাকানো ব্যায়াম
লম্বা হওয়ার পাশ দিয়ে বাকানো ব্যায়াম

এটি একটি স্ট্রেচিং ব্যায়াম যা আপনাকে আপনার উচ্চতা বাড়াতে সাহায্য করবে। এই দীর্ঘায়িত ব্যায়ামটি আমাদের শরীরের উভয় পাশের পেশী এবং হাড়ের জয়েন্টগুলিতে টান দেয় যা উচ্চতা বাড়াতে সাহায্য করে। আপনার প্রতিদিনের ব্যায়ামের অংশ হিসাবে প্রতিদিন এই ব্যায়ামটি করুন এবং নিজের জন্য পার্থক্যটি দেখুন।

কিভাবে এই ব্যায়াম করবেন:

মেঝেতে সমতল রাখার জন্য আপনাকে আপনার পায়ের উপর উল্লম্বভাবে দাঁড়াতে হবে।
আপনার শরীর পাশে বাঁক এবং যতদূর সম্ভব প্রসারিত করা উচিত।
15 সেকেন্ডের জন্য অবস্থানটি ধরে রাখুন এবং শরীরের অন্য দিকে পুনরাবৃত্তি করুন।

লম্বা হওয়ার শুয়ে দুই পা স্ট্রেচিং করা ব্যায়াম

এই ব্যায়ামটি বিছানায় শুয়ে বা যেকোনো যোগব্যায়াম মাদুরে বুকের দিকে মুখ করে করা উচিত। এই দীর্ঘায়িত ব্যায়ামটি আমাদের হাঁটু এবং পায়ের পেশীগুলিকে প্রসারিত করবে এবং আমরা আমাদের পা প্রসারিত করব যা শরীরের সামগ্রিক উচ্চতা বাড়ানোর জন্য খুব কার্যকর।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম
লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

কিভাবে ব্যায়াম করবেন

মেঝেতে শুয়ে পড়ুন। আপনার বুকের মুখোমুখি হতে হবে।
আপনার বাহুগুলি আপনার মাথার উপরে মেঝেতে বিশ্রাম নেবে।
আপনার বাহু এবং পা একসাথে প্রসারিত করুন।
বিশ্রামের জন্য হাত এবং পা ছেড়ে যাওয়ার আগে 20 সেকেন্ডের জন্য অবস্থানটি ধরে রাখুন।

এই ব্যায়াম গুলো উচ্চতা বাড়াতে সাহায্য করবে। এটি বাহু এবং কাঁধকে শক্তিশালী করতে সাহায্য করবে। পাকস্থলীকে শক্তিশালী কবে। এবং আপনাকে সু-সাস্থের অধিকারী করে তুলবে।

লম্বা হতে বিস্তারিত পড়ুন আমাদের এই পোস্টে : কিভাবে লম্বা হওয়া যায়

কিভাবে লম্বা হওয়া যায়

3 thoughts on “লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম”

Leave a Comment