আগামীকালের আবহাওয়া জানার উপায়

কেমন থাকবে আগামীকালের আবহাওয়া? জানতে নিচে দেখন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সরাসরি দেখতে পাবেন। সেইসাথে আগামী ৩ দিনের আবহাওয়ার পূর্বাভাস জানতে পারবেন।

আগামীকাল আবহাওয়া কেমন থাকবে?

আগামীকালের আবহাওয়া
আগামীকালের আবহাওয়া

চারিদিকে প্রচন্ড গরম, ঠান্ডা নাকি বৃষ্টি! ভয়ংকর বর্ষণ আসছে! এমন সময়ে মনে প্রথম প্রশ্ন আসে, আজকের আবহাওয়ার খবর কী বলে? আজকের তাপমাত্রা কত বা কখন থামবে বৃষ্টি? আগামী কয়েকদিন কি এমন হবে?

এমন সব প্রশ্নের উত্তর জানিয়ে দিব আজ আপনাদের আশা করি এই লেখাটি শেষ পর্যন্ত পরবেন তাহলে সারা পৃথিবীর আবহাওয়ার পূর্বাভাস বিস্তারিত ভাবে জানতে পারবেন।

আগামীকালের আবহাওয়া কেমন থাকবে দেখতে চাই সরাসরি

আপনি এখানে আমাদের রাজধানী ঢাকার আবহাওয়ার পূর্বাভাস জানতে পারলেন, যদি আপনি অন্য কোন জেলার বা উপজেলার আবহাওয়ার পূর্বাভাস জানতে চান তাহলে নিচে উল্লেক্ষিত মোবাইল এপলিকেশন গুলো থেকে একটি আপনার ফোনে ব্যবহার করতে পারেন।

আবহাওয়ার প্রতিটি মুহূর্ত জানতে আপনাকে আর টিভি বা রেডিওতে আবহাওয়ার পূর্বাভাস দেখতে হবে না। এখন আপনি আপনার স্মার্টফোনে আবহাওয়া অ্যাপের মাধ্যমে প্রতিদিনের আবহাওয়ার খবর বা আবহাওয়ার আপডেট জানতে পারবেন। লাইভ আবহাওয়ার অবস্থা জানা ছাড়াও, এই অ্যাপগুলি যেকোনো প্রাকৃতিক দুর্যোগের সময় জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমাতে এবং সমুদ্র বা আকাশপথে নিরাপদে চলাচল করতে খুবই উপযোগী।

এখানে আমরা অ্যান্ড্রয়েডের জন্য কিছু জনপ্রিয় আবহাওয়া অ্যাপ নিয়ে আলোচনা করব।

অন্যান্য পোস্ট সমুহঃ

উইন্ডি (Windy – Wind Map & Weather Forecast)

উইন্ডি অ্যাপটি সবচেয়ে উন্নত ওয়েদার রাডার ও স্যাটেলাইট ভিউএর জন্য বিশেষভাবে পরিচিত। এবং বর্তমানে বিশেষ করে বাতাসের গতিবেগ, লাইভ ঝড় এর গতিবেগ ও পূর্বাভাস দেখার জন্য অ্যাপটি জনপ্রিয়তার তুঙ্গে। অনেক দেশের সরকার ও আবহাওয়া ও ঝড়ের পূর্বাভাস দেওয়ার জন্য এই প্ল্যাটফরমটি ব্যবহার করে।

এই অ্যাপটি দিয়ে আপনি একটি লাইভ মানচিত্রে রাডারের মাধ্যমে রিয়েল-টাইম আবহাওয়া সম্পর্কে সহজেই জানতে পারবেন। অ্যাপটি বাতাসের গতি, বৃষ্টির পরিমাণ, তাপমাত্রা, ঝড়ের অবস্থা ইত্যাদি ছাড়াও সব ধরনের আবহাওয়া তথ্য দেয় লাইভ রাডারের মাদ্ধমে।

সুতরাং আপনি যদি রিয়েল টাইম আবহাওয়া জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই অ্যাপটি হবে আপনার জন্য সেরা। উইন্ডি অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারেন। আপনি এদের ওয়েবসাইতেও লাইভ ওয়েদার ফরকাস্ট দেখতে পারবেন উইন্ডি এর ওয়েবসাইট থেকে।

দা ওয়েদার চ্যানেল (The Weather Channel)

আবহাওয়ার খবর দেখার আরেকটি সেরা অ্যাপ হলো Weather Channel। এই এক অ্যাপ এই আপনি আবহাওয়ার সকল তথ্য পেয়ে যাবেন। অ্যাপটির সবচেয়ে আকর্ষণীয় দিক হল যে অ্যাপটি ডাইনামিক। এর এই ডাইনামিক হোম স্ক্রিন সব সময় আপডেট হতে থাকে। এতে আপনি যেকোনো এলাকার লাইভ আবহাওয়ার খবর টি দেখে নিতে পারবেন।

The Weather Channel  আরও একটি ভাল ফিচার হল এই অ্যাপটিতেও আপনি আপনার সেট করা পছন্দের নির্দিষ্ট জায়গার জন্য ওয়েদার নোটিফিকেশন পাবেন। এখানে আলোচনা করা অ্যাপগুলোর মদ্ধে সুধু মাত্র এই অ্যাপটি ই ১৫ দিনের আগাম পূর্বাভাস দেয় এর পাশাপাশি এই অ্যাপটি আগামি ২ দিনের প্রতি ঘন্টার আগাম পূর্বাভাসও দেয়।

অ্যাপটিতে সোশ্যাল শেয়ারিংয়ের ফিচারটি থাকায় আপনি যেকোনো আবহাওয়ার খবর আপনি যেকোনো সোশ্যাল মিডিয়ায় ও বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। অ্যাপটির ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হওয়া দা ওয়েদার চ্যানেল অ্যাপটি আপনি ফ্রি এবং পেইড এই দুইটি সংস্করণে অ্যাপটি প্লে-স্টোর হতে ডাউনলোড করতে পারবেন।

আক্কু ওয়েদার (AccuWeather)

বর্তমান সময়ের আরও একটি জনপ্রিয় আবহাওয়া অ্যাপ AccuWeather। অনেক ব্রান্ডের স্মার্টফোনের ডিফল্ট ওয়েদার অ্যাপ হিসাবে এই অ্যাপটাই থাকে। যার দরুন এই অ্যাপটিও অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে। অ্যাপটি ব্যবহার করাও অনেক সহজ। এই অ্যাপটিতে আপনি ৩ দিনের প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি আগামি ১৪ দিনের আগাম পূর্বাভাসও পাবেন।

এই অ্যাপটিতে একাধিক শহরের তালিকা করে আলাদা আলাদা ট্যাব খেলা যায়। এতে করে আপনি সহজেই একসাথে একাধিক পছন্দের শহরের আবহাওয়ার খবর জেনে নিতে পারবেন। এই অ্যাপটিতে কাস্টমাইজযোগ্য একটি ম্যাপ ও রাডারের তথ্যও দেখতে পাবেন। ফলে কোনো ঝড়ের পূর্বাভাস থাকলে সেটির উৎপত্তিস্থল সম্পর্কেও জানাতে পারবে অ্যাপটি।

এই অ্যাপটির একটি অনন্য ফিচার হল যে অ্যাপটিতে আপনি একটি নির্দিষ্ট এলাকার জন্য ওয়েদার এলার্ট সেট করতে পারবেন। এর ফলে আপনি আপনার স্মার্টফোনের মাদ্ধমে আগে থেকেই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সতর্কতামূলক নোটিফিকেশন পাবেন। ৫০ মিলিয়ন প্লাস ডাউনলোড হওয়া আক্কু ওয়েদার অ্যাপটির ফ্রি ভার্সন গুগল প্লে-স্টোর হতে ডাউনলোড করা যাবে।

ইয়াহু আবহাওয়া – Yahoo Weather

ইয়াহু ওয়েদার একটি পরিষ্কার আবহাওয়া দেখার অ্যাপ। এর মাধ্যমে আপনি খুব সুন্দর ভাবে আবহাওয়ার খবর জানতে পারবেন। অন্যান্য অ্যাপের মতো এতেও কিছু সাধারণ বৈশিষ্ট্য রয়েছে।

তবে আবহাওয়ার খবরের জন্য অ্যাপটি খুবই উপযোগী। ইয়াহু অ্যাপ ব্যবহার করে, আপনি বায়ুর চাপ, আর্দ্রতা, গতি ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। অ্যানিমেটেড সূর্যোদয় এবং সূর্যাস্তের তথ্যসহ টকব্যাক সমর্থন পাবেন।

বি এম ডি ওয়েদার অ্যাপ (BMD Weather App)

এটি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক চালু করা অফিসিয়াল অ্যাপ। এই আবহাওয়া অ্যাপটি সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশের জন্য তৈরি করা হয়েছে। বিএমডি ওয়েদার অ্যাপের মাধ্যমে আপনি সহজেই আপনার স্মার্টফোনে বাংলাদেশের যেকোনো এলাকার তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি সাম্প্রতিক আবহাওয়ার তথ্য পেতে পারেন।

অ্যাপটি আপনার স্মার্টফোনে যেকোন গুরুত্বপূর্ণ আবহাওয়ার খবর যেমন কখন বৃষ্টি হবে বা ঘূর্ণিঝড়ের সতর্কতা, ঝড়ের অবস্থান, তীব্রতা, ঠান্ডা, শৈত্যপ্রবাহ, খরা সকল আপডেটের জন্য আপনার স্মার্টফোনে পুশ-নোটিফিকেশন প্রদান করে। এই অ্যাপটিতে আপনি পরবর্তী ১০ দিনের আবহাওয়ার পূর্বাভাসও পাবেন। ২০১৬ সালে চালু করা হয়েছে, প্রথম BMD Weather অ্যাপটি আপনি Google Play Store থেকে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

বিঃদ্রঃ যদিও এই এপসটি বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক চালু করা অফিসিয়াল অ্যাপ কিন্তু রিভিউ দেখে বোঝা যায়। এই অ্যাপটি থেকে সময় মত আপডেট পাওয়া যায় না।

নির্বাচিত পোস্ট:

গুগল ওয়েদার (Google Weather)

বর্তমান সময়ে আবহাওয়ার খবর জানতে এটি সবচেয়ে জনপ্রিয় অ্যাপ। এই অ্যাপটি গুগল এর তৈরি হয়ায় আরও সহজেই সবার হাতে চলে এসেছে। সব অ্যান্ড্রয়েড ফোনেই গুগল অ্যাপটি প্রি-ইন্সলড থাকে। আপনি এই অ্যাপটি দিয়ে অথবা গুগল সার্চ ব্যবহার করে অথবা গুগল এসিস্ট্যান্টের মাধ্যমে সহজেই কাঙ্ক্ষিত এলাকার আবহাওয়া জানতে পারবেন।

সম্পূর্ণ গুগলের আবহাওয়া তথ্য সেবার এই অ্যাপটির সাহায্যে সহজেই আপনি প্রতিদিনের প্রত্যেক ঘন্টার আগাম আবহাওয়ার পূর্বাভাসের পাশাপাশি ১০ দিনের আগাম পূর্বাভাসও পাবেন। এছারাও আপনি ইউভি ইনডেক্স, বাতাসের গতিবেগ, ঝড়, বৃষ্টি, ঠাণ্ডা সহ সব ধরনের আবহাওয়া তথ্য পেয়ে যাবেন অ্যাপটিতে সাথে গুগলের আরও অন্যান্ন সেবা তো পাবেনেই।

এই অ্যাপটি সাম্প্রতিক আপডেট এর পরে আপনার স্মার্টফোনের নোটিফিকেশন বারেই আপনার এলাকার বর্তমান আবহাওয়া সকল পরিস্থিতি দেখার ফিচারটি যোগ হয়েছে। গুগল ওয়েদার অ্যাপটি আপনার স্মার্টফোন আগে থেকেই ইন্সটল থাকার কথা। আর না থাকলে এখনি গুগল ওয়েদার অ্যাপটি ডাউনলোড করে নিন।

গুগল সার্চ ইঞ্জিনে আগামীকালের আবহাওয়া

আপনি চাইলে কোন প্রকার অ্যাপ ব্যবহার না করেও আগামীকাল বা আগামী ১৫ দিনে আবহাওয়া জানতে পারবেন।

বর্তমানে মোবাইলে আবহাওয়ার খবর জানার জন্য সব থেকে সহজ নিয়ম এটি তা হলো গুগল সার্চ ইঞ্জিনে সার্চ করা। গুগলে সার্চ করে আপনি নিজের এলাকা সহ বিশ্বের যেকোনো দেশের আবহাওয়ার সংবাদ জানতে পারবেন।

আপনি যেই স্থানে অবস্থান করছেন, সেই স্থানের আবহাওয়ার সংবাদ জানার জন্য গুগল সার্চ বাটে গিয়ে সার্চ করবেন what is the weather today. তাহলে গুগল আপনার ফোনের GPS ব্যবহার করার মাধ্যমে আপনি যেই লোকেশনে আছেন গুগল সেই লোকেশনের আজকের আবহাওয়ার খবর দেখিয়ে দিবে।

একই ভাবে আজকের আবহাওয়ার খরব সহ আগামী কয়েক দিনের আবহাওয়ার খবর দেখিয়ে দিবে গুগল। আপনি যদি পৃথীবির যে কোনো জায়গায় আবহাওয়ার খবর জানতে চান তাহালে সেটাও গুগল থেকে জানতে পারবেন।

মনে করুন, আপনি সাতক্ষীরা থাকেন। এখন আপনি আজকে জার্মানির আবহাওয়ার খবর জানতে চাচ্ছেন, তার জন্য গুগলে গিয়ে টাইপ করবেন Germany weather today. তাহালে গুগল আপনাকে জার্মানির আবহাওয়ার খবর জানিয়ে দিবে।

স্মার্ট অ্যাসিস্ট্যান্টের ব্যবহার করে আগামীকালের আবহাওয়া

গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্যে, আপনি সহজেই সমস্ত অ্যান্ড্রয়েড ফোন থেকে আবহাওয়ার তথ্য পেতে পারেন যেগুলিতে গুগল অ্যাসিস্ট্যান্ট রয়েছে।

এটি করার জন্য, প্রথমে Hey Google বলুন এবং Google Assistant সক্রিয় করুন। আজকে আবহাওয়া কেমন তা বললে জেনে যাবেন আজকের আবহাওয়ার খবর। স্মার্ট অ্যাসিস্ট্যান্টের আপনার এলাকার আবহাওয়ার তথ্যের উপর ভিত্তি করে আরও কিছু তথ্য প্রদান করতে সক্ষম হবে।

আগামীকাল কি বৃষ্টি হবে জানতে চাইলে বৃষ্টি হবে কি না? প্রশ্ন করতে পারেন। কালকে আবার রোদ উঠবে কিনা জানতে চাইলে কালকে রোদ আছে কিনা প্রশ্ন করুন। এইভাবে আপনি আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

1 thought on “আগামীকালের আবহাওয়া জানার উপায়”

Leave a Comment